অন্যান্যবাংলাদেশ

যুব প্রশিক্ষণে ৭ লাখের বেশি কর্মসংস্থান

বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ কার্যক্রম অন্তর্ভুক্ত করে দেশে বিদেশে কর্মসংস্থানে দক্ষ মানবসম্পদ তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে যুব উন্নয়ন অধিদফতর। গেল ১১ বছরে ৩০ লাখেরও বেশি যুবককে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়েছে প্রতিষ্ঠানটি। এ সময়ে সাত লাখ ২৮ হাজার ৭০৫ জন কর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময়ই স্বপ্ন দেখেছেন কর্মমুখী ও বৃত্তিমূলক শিক্ষার মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরীর। এ লক্ষ্যে যুবশক্তিকে অর্থনৈতিক সমৃদ্ধির হাতিয়ার হিসেবে গড়ে তোলার উদ্যেগ নিয়েছিলেন তিনি।

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় জাতির পিতার শিক্ষা ও দর্শন বাস্তবায়নে দৃঢ় অঙ্গীকারাবদ্ধ বর্তমান সরকার। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে দক্ষতা উন্নয়নের মাধ্যমে দেশে-বিদেশে যুবসমাজের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করাকে অন্যতম অগ্রাধিকার হিসেবে নিয়েছে সরকার।

সেই ধারাবাহিকতায় বেকার যুবসমাজকে দক্ষ মানবসম্পদে পরিণত করার লক্ষে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক ট্রেডে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে যুব উন্নয়ন অধিদপ্তর।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, চাকরির পিছনে না ছুটে প্রশিক্ষণের মাধ্যমে যুবকদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে বেশি গুরুত্ব দিচ্ছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার। তিনি আরও বলেন, বর্তমান যুগের চাহিদার কথা মাথায় রেখে ফ্রি-ল্যান্সি ও আউটসোসিং এ দক্ষ জনশক্তি গড়ে তুলতে ভার্চুয়াল ইয়ুথ ট্রেনিং সেন্টারও তৈরি করছে যুব মন্ত্রণালয়।

আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও বলছে, যুবশক্তিই বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে। যুবশক্তিকে কাজে লাগিয়ে অর্থনৈতিক উন্নয়ন হবে আইএরও’র এমন ২৮টি দেশের তালিকায়ও আছে বাংলাদেশ।

আসাদ রিয়েল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button