ঢালিউডবিনোদন

অস্কারে যাচ্ছে ‘ইতি তোমারই ঢাকা’

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৩তম আসরের জন্য ‘বিদেশী ভাষা’ বিভাগে ছবি মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করে বাংলাদেশ কমিটি। সেখানে জমা পড়ে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) রাজধানীর কাকরাইলে আশীর্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে ছবি দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’ ছবিটিকে চূড়ান্ত করে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি। এ বছর অস্কার আসরের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে লড়বে ছবিটি।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।

‘স্বল্পদৈর্ঘ্যে দীর্ঘ যাত্রা’- এমন স্লোগান নিয়ে নির্মাতা আবু শাহেদ ইমনের সমন্বয়ে ছবিটি নির্মিত হয়েছে। ভিন্ন ভিন্ন গল্পের ১১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সংযুক্ত হয়েছে এতে। এ ধরনের সংকলনকে বলা হয় অমনিবাস চলচ্চিত্র। মূলত ঢাকা শহরে বাস করা ১১ ধরনের মানুষদের প্রতিনিধিত্ব করছে ছবিটি। শহরের বুকে তাদের প্রত্যেকের জীবনযুদ্ধে টিকে থাকার যে যন্ত্রণা, তা দেখানো হয়েছে এতে।

সংশ্লিষ্ট খবর

Back to top button