আন্তর্জাতিকমধ্যপ্রাচ্য

নাইজেরিয়ার গণহত্যায় শতাধিক নিহত

উত্তর-পূর্ব নাইজেরিয়ার কৃষকদের বিরুদ্ধে চালানো একটি ‘ভয়াবহ’ গণহত্যায় কমপক্ষে ১১০ জন নিহত হয়েছে। শনিবার ভোরে কোশোবি এবং অন্যান্য গ্রামীণ সম্প্রদায়ের গ্রামে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

রোববার জাতিসংঘের মানবিক সমন্বয়কারী অ্যাডওয়ার্ড কলন রোববার এক বিবৃতিতে বলেছিলেন, “মোটরসাইকেলে সশস্ত্র পুরুষরা তাদের ক্ষেত্রের ফসল কাটা বেসামরিক পুরুষ ও মহিলাদের উপর নৃশংস আক্রমণ চালিয়েছিল।

“এই হামলায় কমপক্ষে ১১০ জন বেসামরিক মানুষ নিষ্ঠুরভাবে নিহত হয়েছিল এবং আরও অনেক লোক আহত হয়েছে,” তিনি আরও যোগ করেছেন, উল্লেখ করে যে বেশ কয়েকটি মহিলা অপহরণ করেছেন। এই ঘটনাটি নিরীহ বেসামরিক নাগরিকের বিরুদ্ধে এই বছর সবচেয়ে হিংস্র প্রত্যক্ষ আক্রমণ। আমি এই জঘন্য ও নির্বোধ কাজের অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান জানাচ্ছি, ”ক্যালন বলেছিলেন।

এই হামলার দায় স্বীকার করার জন্য এখনও কোন দাবি করা হয়নি, তবে সাম্প্রতিক বছরগুলিতে পশ্চিম আফ্রিকা প্রদেশের ইসলামিক স্টেট (আইএসওয়্যাপ) এর সশস্ত্র গোষ্ঠী বোকো হারাম এবং এর স্প্লিন্টার গোষ্ঠী এই অঞ্চলে বহু মারাত্মক হামলা চালিয়েছে।

উভয় গ্রুপই এই অঞ্চলে সক্রিয় রয়েছে, যেখানে সশস্ত্র অভিযানের সময় বিগত দশকে যোদ্ধারা ৩০ লক্ষেরও বেশি মানুষকে হত্যা করেছে যা প্রায় দুই মিলিয়ন বাস্তুচ্যুত হয়েছে। নাইজেরিয়ার রাষ্ট্রপতি মুহম্মু বুহারি সর্বশেষ গণহত্যার নিন্দা করেছেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button