আইন-বিচারআন্তর্জাতিকজনদুর্ভোগ

নকল ভ্যাকসিনের বিষয়ে ইন্টারপোলের সতর্কতা

করোনার নকল টিকার ব্যাপারে সতর্ক করেছে তদন্ত সংস্থা ইন্টারপোল। সংস্থাটির আশঙ্কা, করোনা ভাইরাস প্রতিরোধী টিকা সরবরাহে বাধা দিতে, তৎপর হয়ে উঠতে পারে দুর্বৃত্তদের নেটওয়ার্ক। তথ্য হাতিয়ে নিতে ওত পেতে আছে হ্যাকাররাও। বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। ভুয়া ওয়েবসাইট ও ভুয়া নিরাময় ব্যবস্থা নিয়ে শনাক্তহীন মানুষদের লক্ষ্যবস্তু বানাতে পারে এসব দুর্বৃত্ত।

রয়টার্স জানায়, ইন্টারপোল তার ১৯৪টি সদস্য রাষ্ট্রের আইন-শৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত থাকতে বলেছে। সরাসরি এবং অনলাইনের মাধ্যমে দুর্বৃত্তরা করোনার টিকা ব্যবস্থায় হানা দিতে পারে বলে সংস্থাটি সতর্ক করেছে।

ইন্টারপোল সেক্রেটারি জেনারেল জুরগেন স্টক বলে, সরকারগুলো যেমন করোনার টিকা নিয়ে প্রস্তুতি নিচ্ছে, অপরাধী সংগঠনগুলোও পরিকল্পনা করছে এর পরিবহনে অনুপ্রবেশ করতে।

তিনি বলেন, ভুয়া ওয়েবসাইট ও ভুয়া নিরাময় ব্যবস্থা নিয়ে শনাক্তহীন মানুষদের দুর্বৃত্তরা লক্ষ্যবস্তু বানাতে পারে। এতে আরও বেশি স্বাস্থ্যঝুঁকি এবং প্রাণহানির আশঙ্কা তৈরি করতে পারে।

এর মধ্যে কয়েকটি টিকা বেশ আশাবাদী করে তুলেছে বিশ্ববাসীকে। যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী সংস্থা পাইজারের টিকা অনুমোদন পেয়ে গেছে। এমনকি তাদের প্রথম চালানের টিকা নিয়ে প্রথম ফ্লাইটও ওড়াল দিয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক প্রতিষ্ঠান মডার্নার টিকাও অনুমোদনের অপেক্ষায় আছে। এ ছাড়া অক্সফোর্ডের গবেষণায় ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকাটিও শেষ পর্যায়ে আছে। ফলে আশা প্রকাশ করা যাচ্ছে আগামী বছরের শুরুতে বিশ্বজুড়ে করোনার টিকা পৌঁছে যাবে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button