অন্যান্যবাংলাদেশ

মাদক নিরাময় কেন্দ্রে মানা হচ্ছে না পরিবেশ

সরকারি নির্দেশনা অনুযায়ী আবাসিক এলাকায় মাদক নিরাময় কেন্দ্র পরিচালনার নিয়ম থাকলেও অধিকাংশ ক্ষেত্রেই তা মানা হয় না। এক্ষেত্রে সিটি কর্পোরেশন থেকে লাইসেন্স না পাওয়াসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সমন্বয়হীনতাকেই দায়ী করলেন নিরাময় কেন্দ্রের পরিচালকরা। সেবামূলক এই প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে নিতে দ্রুত সমস্যা সমাধানেরও দাবি জানিয়েছেন তারা।

রাজধানীর আবাসিক, অনবাসিক বা বানিজ্যিক বিভিন্ন এলাকাতেই গড়ে উঠেছে অসংখ্য মাদক নিরাময় কেন্দ্র। অথচ নিরাময় কেন্দ্র স্থাপন ও পরিচালনা নিয়ে রয়েছে সুস্পষ্ট সরকারি নির্দেশনা। সরকারি নির্দেশনা অনুযায়ী,আবাসিক এলাকায় হতে হবে মাদক নিরাময় কেন্দ্র, নিরিবিলি পরিবেশের পাশাপাশি থাকতে হবে আলো বাতাসের সু-ব্যবস্থা।

এদিকে, অনেক ক্ষেত্রেই এই নির্দেশনার বাস্তবায়ন হচ্ছে না অভিযোগ করে এ জন্য সরকারের সমন্বয়হীনতাকেই দায়ী করলেন বিভিন্ন নিরাময় কেন্দ্রের মালিকপক্ষ। এতে করে একপ্রকার বাধ্য হয়েই স্রোতের বিপরীতে কাজ করতে হচ্ছে বলে জানান তারা। তবে কারো দাবি সরকারের বেধে দেয়া নিয়ম মেনেই পরিচালিত হচ্ছে অনেক নিরাময় কেন্দ্র।

আর নিরাময় কেন্দ্রগুলোকে গোঁড়া থেকেই ঢেলে সাজানোর উপর পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা। নিরাময় কেন্দ্রগুলোর অনিয়ম রোধে সরকারকেই অগ্রণী ভুমিকা পালন করতে হবে বলেও মনে করেন সমাজ বিজ্ঞানীরা।

আরমান কায়সার, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button