বিশ্ববাংলা

বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার দেবে ইউনেস্কো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে, আন্তর্জাতিক পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইউনেস্কো। গত ২ থেকে ১১ ডিসেম্বর অনুষ্ঠিত ইউনেস্কো নির্বাহী পরিষদের শরৎকালীন ২১০তম অধিবেশনে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, Bangabandhu Sheikh Mujibur Rahman International Prize in the field of Creative Economy নামে এ আন্তর্জাতিক পুরস্কার প্রদান করা হবে।  সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে “ইউনেস্কো বঙ্গবন্ধু” পুরস্কার হবে সংস্থা কর্তৃক প্রবর্তিত প্রথম আন্তর্জাতিক পুরস্কার।

ইউনেস্কো সদর দপ্তরে, ইউনেস্কো নির্বাহী পরিষদের ২১০তম অধিবেশনের প্রথম পর্বে এ প্রস্তাবটি বিবেচনার জন্য ইউনেস্কো সচিবালয় উত্থাপন করে এবং ১১ ডিসেম্বর নির্বাহী পরিষদের প্লেনারি সেশনে সর্বসম্মতিক্রমে এ প্রস্তাব গৃহীত হয়।

ইউনেস্কো শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তিসহ বিভিন্নক্ষেত্রে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ, সদস্য রাষ্ট্রসমূহের আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে থাকে।  ইউনেস্কো এই প্রথম বাংলাদেশের কোন শ্রদ্ধেয় ব্যক্তির নামে আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করল।

ইউনেস্কো ২০১৭ সালে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ আন্তর্জাতিক রেজিস্টারে অন্তর্ভুক্ত করে।  এর আগে ১৯৯৯ সালে, ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করার মাধ্যমেও ইউনেস্কো বাংলাদেশকে সম্মানিত করে।

সংশ্লিষ্ট খবর

Back to top button