বাংলাদেশঅন্যান্য

তালিকাভুক্ত হতে পারলেন না মুক্তিযোদ্ধা লিয়াকত

মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হতে পারলেন না যুদ্ধে অংশগ্রহণকারী দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার দরিয়াপুর গ্রামের লিয়াকত আলী। আর্থিক অনটন আর অজ্ঞতার কারণে এতোদিন আবেদনই করতে পারেননি তিনি। একজন বীর মুক্তিযোদ্ধার সম্মান আর কদর বোঝার আগেই পেরিয়ে গেছে তালিকাভুক্তির শেষ সময়।

মো. লিয়াকত আলী, বয়স প্রায় ৭০। দিনাজপুর জেলার বীরগঞ্জ থানার দরিয়াপুর গ্রামের বাসিন্দা। একাত্তরে জীবন বাজি রেখে অংশ নেন মুক্তিযুদ্ধে। যুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন ‍তিনি।

বিজয়ের ৫০ বছরে মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হতে না পারায় গভীর হতাশা আর কষ্ট তাঁর চোখেমুখে। জীবনের পড়ন্ত বেলায় এসে ইলেকট্রিশিয়ানের কাজ করে পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করছেন।

তালিকাভুক্তির শেষ সুযোগ পেতে সব কাজপত্রসহ আবেদন নিয়ে মুক্তিযুদ্ধ মন্ত্রনালয়ের দ্বারে দ্বারে ঘুরছেন একাত্তরে পাক বাহিনীর কাছে পরাজয় না মানা, এই বীর সেনানী। তিনি নতুন করে আবেদন করতে পারবেন না- বলে জানালেন, মুক্তিযদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল- জামুকা’র অনুমোদনহীন মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই চলতি বছরের ১৯ ডিসেম্বরের পরিবর্তে ২০২১ সালের ৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে বলেও জানান মন্ত্রী।

 হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button