বাংলাদেশঅন্যান্যজনদুর্ভোগ

গণপরিবহনে শৃঙ্খলায় ১ এপ্রিল থেকে ফ্রান্সাইজি চালু

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর অংশ হিসেবে বাসরুট ফ্রান্সাইজি করতে ২২টি কোম্পানি ও ৪২টি রুট চূড়ান্ত করেছে বাস রুট রেশনালাইজেন কমিটি।  আসছে ১ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে ফ্রান্সাইজি ব্যবস্থাপনা চালু করা হবে। সরকারের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন, সড়ক বিশ্লেষকরা। একই সঙ্গে বিষয়টিকে স্থায়ী করতে এর ব্যবস্থাপনাকে প্রাতিষ্ঠানিক নিয়মনীতির মধ্যে আনার তাগিদও দিলেন তারা।

 রাজধানী ঢাকাকে মেগাসিটি হিসেবে গড়ে তোলার সম্ভাব্য সব উপাদানই বিদ্যমান।  অভাব শুধু সুষ্ঠু ব্যবস্থাপনা আর তদারকি।

তবে, বিদ্যমান যানজটটাই যেন মেগাসিটি ঢাকার গলার কাঁটা! একে দূর করতে না পারলে, ঢাকাকে তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তোলা যাবে না বলেই বাসিন্দাদের বিশ্বাস।

সড়ক বিশেষজ্ঞরা বলছেন, এ ব্যবস্থা চালু হলে এর শৃঙ্খলা টিকিয়ে রাখতে শঙ্কার মুখে পড়তে হবে। যদি না এর রক্ষণাবেক্ষণে কোনো প্রতিষ্ঠানকে তদারকির দায়িত্ব না দেয়া হয়।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর সরকারী এ উদ্যোগকে স্বাগত জানিয়ে, একে টিকিয়ে রাখার পদক্ষেপটাও এখনি ভাবতে হবে বলে মত দিলেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।  

প্রথম ধাপে ঘাটারচর-মতিঝিল রুটে পাইলট আকারে চালু হবে ফ্রান্সাইজি ব্যবস্থাপনা। ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি ও ৪২টি রুট নিয়ে চূড়ান্ত করা হয়েছে প্রস্তাবনা।পর্যায়ক্রমে অন্যান্য রুটকেও এ পদ্ধতির আওতায় আনা হবে।

 

বাংলাটিভি/শহীদ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button