বিশ্ববাংলা

বিভিন্ন ধাপে লকডাউন দেয়ার পরিকল্পনায় ডেনমার্ক

স্ক্যান্ডেনেভিয়ার পরাক্রমশালী দেশ ডেনমার্কেও, করোনার দ্বিতীয় ধাপের সংক্রমন আশংকাজনকভাবে বেড়ে যাওয়ায়, বিভিন্ন ধাপে লকডাউন দেয়ার পরিকল্পনা নিয়েছে, ড্যানিশ সরকার। স্ক্যান্ডিনেভিয়ার অন্যান্য দেশের প্রবাসীদের মত ডেনমার্কে বসবাসরত স্থানীয় এবং প্রবাসীদের মাঝেও উদ্বেগ উৎকন্ঠা বেড়েছে অনেকখানি।

ডেনমার্কে দ্বিতীয় দফায় সংক্রমণ বাড়ায়, ইতোমধ্যে লকডাউনের অংশ হিসেবে ব্যবসা প্রতিষ্ঠান, অফিস আদালত, বড় বড় শপিং মল, শরীরচর্চা কেন্দ্র এবং অপ্রয়োজনীয় পণ্যের দোকাটপাট বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে, দেশটির প্রশাসন।

তবে নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানের পাশাপাশি, ঔষধের দোকান ও জরুরী স্বাস্থ্য সেবার পাশাপাশি সরকারী বেসরকারী হাসপাতাল খোলা থাকবে বলে জানিয়েছেন, ড্যানিশ সরকারের একজন মুখপাত্র। গত কয়েক মাস থেকে, সামাজিক দূরত্বের পাশাপাশি, বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক পরিধানও। এত সতর্ক অবস্থায় থাকার পরও, করোনা পরিস্থিতির অবনতির ফলে, চিন্তিত স্থানীয় এবং প্রবাসীরা।

এদিকে, করোনার প্রথম ধাপের ধাক্কা সামাল দিতে না দিতেই, ২য় ধাপে বেড়ে যাওয়ায় শংকিত স্থানীয়রাও। ইতোমধ্যে ডেনমার্কে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে, ১ লাখ ২৪ হাজারেরও ওপরে।

এদিকে, বড়দিন উপলক্ষে বড় জমায়েত এবং নতুন বছর ২০২১-উদযাপনকে সামনে রেখে, আতশবাজি পোড়ানো বন্ধে এবং তার সাথে করোনার ব্যাপক বিস্তার রোধে, ডেনিশ সরকার দ্বিতীয় দফায় লকডাউন এর মত কঠিন পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন বলে, বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা গেছে।

হিল্লোল বড়ুয়া, ডেনমার্ক প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button