বাংলাদেশঅন্যান্য

এক দশকে তথ্যপ্রযুক্তি খাতে বিপ্লব

এক দশকেরও বেশি সময় ধরে সফটওয়ার ও তথ্যপ্রযুক্তি সেবা রপ্তানি করছে বাংলাদেশ। সাম্প্রতিক বছরগুলোতে রপ্তানিতে বেশ অগ্রগতিও হয়েছে। এ ছাড়া দেশের অভ্যন্তরীণ সফটওয়্যারের বাজারও বড় হয়ে দাঁড়িয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকার। সফটওয়্যার খাতে বাংলাদেশের এই অর্জনকে ‘ডিজিটাল বিপ্লব’ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রায়ই বলতেন- সোনার বাংলা গড়তে, সোনার মানুষ হতে হবে। তিনি বিশ্বাস করতেন, পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেলে এদেশের তরুণরা সব অসাধ্যও সাধন করতে পারে।

আজকের বাস্তবতায় সত্যিকার অর্থেই একের পর এক সম্ভাবনার দুয়ার খুলছে দেশের তরুণ প্রজন্ম। দেশের বাইরে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন সফটওয়‌্যার নির্মাতারা। সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর মানসম্পন্ন সেবা ও সাশ্রয়ী দাম দেশের পাশাপাশি, আন্তর্জাতিক বাজারও প্রসারিত করছে।

বর্তমানে বিশ্বের শতাধিক দেশে বাংলাদেশি সফটওয়্যার রপ্তানি হচ্ছে। এতে, আয় হচ্ছে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে বর্তমান সরকারের তথ্যপ্রযুক্তি খাতে নেয়া পদক্ষেপগুলো এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছে।

সরকারের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী তথ্য-প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেন, সফটওয়্যার খাতে বাংলাদেশের অগ্রযাত্রা গর্ব করার মতো। তিনি বলেন, প্রযুক্তির হাত ধরেই দেশের তরুণ প্রজন্ম আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, রোবোটিকস ও বিগ ডেটা অ্যানালাইসিসের মতো নানা কাজে নেতৃত্ব দেবে।

সফটওয়্যার খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের হাত ধরে দ্রুততার সঙ্গে এগিয়ে চলছে বাংলাদেশ। সময়ের সঙ্গে এই গতি আরও বাড়বে বলেও ধারণা করছেন খাত সংশ্লিষ্টরা।

আসাদ রিয়েল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button