রাজনীতিআওয়ামী লীগ

চাল আমদানিতে শুল্ক কমিয়েছে সরকার: খাদ্যমন্ত্রী

বাজার নিয়ন্ত্রণে আমদানি শুল্ক  কমিয়ে সরকার চাল আমদানি করবে বলে জানিয়েছেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এজন্য আগ্রহী আমদানিকারকদের আগামী ১০ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে বলেও জানান তিনি। রোববার এক অনলাইন সংবাদ সম্মেলনে  এ সব তথ্য জানান খাদ্যমন্ত্রী।

এসময় চালের বাজারে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করলে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, বাজার নিয়ন্ত্রণ করতে শুল্কের হার কমিয়ে বেসরকারিভাবে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

খাদ্যমন্ত্রী আরো বলেন, সরকারিভাবে ৪ লাখ মেট্রিক টন এবং দেড় লাখ মেট্রিক টন জিটুজি পদ্ধতিতে এবং বেসরকারিভাবে চাল আমদানি করা হবে। কোন মিলারের হুমকিতে সরকার ভীত নন উল্লেখ করে মন্ত্রী বলেন, কৃষকদের ক্ষতির হাত থেকে বাঁচাতে তাদের কাছ থেকেও ধান কেনা হবে। চালের বাজারে অস্থিরতা সৃষ্টির চেষ্টা হলে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও হুঁশিয়ারি দেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, বেসরকারিভাবে যখন যতটুকু আমদানি করা প্রয়োজন তা করব। বোরো আসার আগে যেভাবে নিয়ন্ত্রণ করা দরকার সেটাও করব। বোরো মৌসুমে এ অবস্থা থাকলে আবার আমদানি করব। আমরা কৃষকের কাছ থেকে ধান কেনা ওপেন করেছি। কিন্তু সরকার নির্ধারিত মূল্য মণ প্রতি ১০৪০ টাকা, কিন্তু বাইরে কৃষকরা ধান বিক্রি করে বেনিফিট হলে সরকারের কাছে বিক্রি করে না। কারণ আজকেও বাইরে ১২০০ টাকা মণ দাম আছে।

খাদ্যমন্ত্রী আরো জানান, আম্ফানের ও অতি বৃষ্টির কারণে ফলন কম হয়েছে। দেশে ধান চালের ঘাটতি আছে তা বলছি না। আমাদের সরবরাহ সিস্টেম আছে। দেশে প্রায় ২০ হাজার মিল আছে, সেখানে প্রতি মিলে ৫০০ মণ কোথাও ১ হাজার মণও প্রক্রিয়াধীন থাকে। হিসাব করলে ৩০ লাখ মেট্রিক টন চাল থাকে।

এসময় খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, উৎপাদন মৌসুমে বিভিন্ন ঝড়-বন্যা ছিলো, সে কারণে সমস্যা হয়েছে। তবে কৃষকরা এখন পুরো দমে উৎপাদনে এসেছে। আশা করি আগামী বছর আমাদের ভালো ফসল হবে। প্রধানমন্ত্রীও বলেছেন এক ফোটা জমি যাতে অনাবাদি না থাকে। আমরা বেসরকারিভাবে ২৫ শতাংশ শুল্কে চাল আমদানির যে অনুমতি দিয়েছি সেটি অনেক রেস্ট্রিকটেড হবে, নীতিমালা করা হবে। এখানে কে কতটুকু আমদানি করতে পারবে সেটা নির্ধারণ করা হবে। কিন্তু বেশি আমদানি করা যাবে না তাহলে কৃষক বঞ্চিত হবে। সেজন্য আমরা এটি কন্ট্রোল করব।

আরমান কায়সার, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button