বাংলাদেশঅন্যান্য

করোনার নতুন প্রজাতি: স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই

সম্প্রতি করোনাভাইরাসের নতুন প্রজাতি শনাক্ত হওয়ায়, আবারো উদ্বেগ দেখা দিয়েছে। ভাইরাসটি বিভিন্ন দেশে দ্রুত সংক্রমণের তথ্য পাওয়া গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনার এই নতুন প্রজাতি খুব বেশি মারাত্মক না হলেও করোনার আগের ধরণের চেয়ে ৭০ শতাংশ  দ্রুত সংক্রমিত হয়। ঝুকি এড়াতে, তাই স্বাস্থ্যবিধি মেনে চলতে জোরালো তাগিদ দেয়া হচ্ছে।

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি দ্রুত সংক্রমিত হওয়ায়, আবারো শঙ্কিত গোটা বিশ্ব। বছর শেষে করোনা ভ্যাকসিন প্রয়োগের খবর যখন কিছুটা স্বস্তির নিঃশ্বাস আসছিলো, সে সময় নতুন করে আবার কপালে ভাজ চিকিৎসা বিজ্ঞানীদের।

করোনার এই নতুন ধরণ খুব বেশি মারাত্মক না হলেও, স্বাভাবিক করোনা থেকে ৭০ শতাংশ পর্যন্ত বেশি ছড়ায় তার সংক্রমণ। এ অবস্থায় করোনার বর্তমান চিকিৎসা কতটুকু কার্যকর হবে সে নিয়েও শঙ্কা বাড়ছে। তবে স্বাস্থ্যবিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসের এই নতুন ধরন খুব বেশি প্রাণঘাতি হওয়ার কোনো প্রমাণ নেই। টিকার ক্ষেত্রেও এটি আলাদা কোনো আচরণ করবে কি না, সে বিষয়ে এখনো কিছু স্পষ্ট হয়নি।

করোনাভাইরাসের নতুন ধরণ দ্রুত প্রভাবিত করায় ভাইরাসটির সংক্রমণ সহজে ছড়িয়ে পড়ছে। তাই কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার কোন বিকল্প নেই বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সেপ্টেম্বরে করোনাভাইরাসের নতুন এই প্রজাতি শনাক্ত হয়। নভেম্বরে লন্ডনের এক–চতুর্থাংশ বাসিন্দা নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত হলে ডিসেম্বরের মাঝামাঝি সংক্রমিতের সংখ্যা বাড়তে থাকে।

শাহরিয়ার রাজ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button