বাংলাদেশঅন্যান্য

বছরের শুরুতে চাল-তেলের বাজারে উত্তাপ

নতুন বছরের শুরুতেই চাল ও ভোজ্যতেলের বাজারে উত্তাপ ছড়াচ্ছে। দফায় দফায় এই দুটি নিত্য ব্যবহার্য পণ্যের দাম বৃদ্ধিতে ক্ষোভ জানিয়েছেন, সাধারণ ক্রেতারা। আর বিক্রেতারা বলছেন, উৎস থেকেই বাড়তি মূল্যে কিনতে হচ্ছে বলে তারাও নিরুপায়।

ভোগ্যপণ্যে বাজার নিয়ন্ত্রণে কঠোর নজরদারির দাবি তাদের। এদিকে, বছরের প্রথম দিনে বেড়েছে সবধরনের মাংসের চাহিদা। তবে বিক্রি হচ্ছে আগের দামেই।

বাঙ্গালী রসনার অন্যতম উপকরণ তেল। অতি প্রয়োজনীয় এই পণ্যটি ছাড়া পায়না রান্নার পূর্ণতা। মাসখানেক আগেও মানভেদে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ছিলো ৯৫ থেকে ১০০ টাকায়, যা বছরের শুরুতে বেড়ে দাঁড়িয়েছে ১২০ থেকে ১২৫ টাকায়।

তেলের দাম লাফিলে লাফিয়ে বাড়ায় ক্ষুব্ধ সাধারণ ক্রেতারা। আর দাম বাড়ার কারণ হিসেবে বিক্রেতারা দুষছেন আমদানিকারকদের কারসাজিকে।

এদিকে, অস্থিরতা কাটেনি চালের বাজারেও। প্রতিকেজি চাল বিক্রি হচ্ছে কেজিতে ৪-৮ টাকা বেশি দামে। চাল কিনতে রীতিমত হিমসিম অবস্থা সাধারণ ক্রেতাদের। বিক্রেতা বলছেন, সরকারের কঠোর মনিটরিং ছাড়া কমবে না চালের দাম।

তবে পেঁয়াজ আর আলুর বাজার কিছুটা পড়েছে। স্বস্তি ফিরেছে সবজিতেও। এছাড়া, বছরের প্রথম দিন হওয়ায় বেড়েছে, সব ধরনের মাংসের চাহিদা। তবে বিক্রি হচ্ছে বেঁধে দেয়া দামেই।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button