রাজনীতিআওয়ামী লীগ

৭৩ বছরে পা রাখল ছাত্রলীগ

বাঙালি জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন  ছাত্রলীগ, নানা চড়াই-উৎরাই পেরিয়ে, আজ (৪ ডিসেম্বর) পা রাখল ৭৩ বছরে।

দিনটি উপলক্ষে সোমবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা। এসময় আদর্শ নিয়ে কাজ করা প্রত্যায় জানান তারা। এর আগে ছাত্রলীগের ৭৩ বছরে পদার্পণ উপলক্ষে,  কেক কেটে দিনের কর্মসূচি শুরু করা হয়।

প্রসঙ্গত, ইতিহাসের বাঁক পরিবর্তনে উপমহাদেশের সবচেয়ে প্রাচীন ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ নানা সময়ে রেখেছে গৌরবোজ্জ্বল ভূমিকা। ভাষা আন্দোলন দিয়ে শুরু, এরপর বাঙালির ন্যায্যতা অর্জনে পালন করেছে অগ্রণী ভূমিকা। পঁচাত্তর-পরবর্তী সময়ে স্বৈরশাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে গণতন্ত্রের লড়াইয়েও ছিল ছাত্রলীগ। গৌরব ও ঐতিহ্যের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ ৭২ পেরিয়ে ৭৩ বছরে পদার্পণ করল।

বঙ্গবন্ধু বলেছিলেন, তারুণ্যই পারে অধিকার আদায়ের লড়াইয়ে নেতৃত্ব দিতে। আর বাংলাদেশ ছাত্রলীগ সেই তারুণ্যের প্রতীক। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে গঠন করেন ছাত্রলীগ। উপমহাদেশের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের হাত ধরেই রচিত হয়েছে বায়ান্নর ভাষা আন্দোলন ৫৪’র যুক্তফ্রন্ট ৬২’র শিক্ষা আন্দোলন ৬৬’র ৬ দফা ৬৯-এর গণ-অভ্যুত্থানসহ বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন মহান মুক্তিযুদ্ধ।

এত অর্জনের ছাত্রলীগ গত দুই দশকে কিছুটা কি ম্লান? সেই প্রশ্ন কোথাও কোথাও উঁকি দিলেও করোনা মহামারিতে আশার আলো দেখিয়েছেন ছাত্রলীগের অনেক কর্মী, দাঁড়িয়েছেন মানবতার পাশে। সংগঠনটি অতিক্রম করছে তার প্রতিষ্ঠার ৭২ বছর আর পা দিচ্ছে ৭৩-এ।

সংশ্লিষ্ট খবর

Back to top button