বাংলাদেশঅন্যান্য

বিপর্যয় থেকে অর্থনীতিকে বাঁচিয়েছে প্রবাসী রেমিটেন্স

করোনাকালে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়ার শঙ্কা থাকলেও, তা ঘটেনি। ধাক্কা থেকে অনেকটাই বাঁচিয়ে দিয়েছে, প্রবাসীদের পাঠানো রেমিটেন্স। বিশেষজ্ঞরাও জানালেন, এক্ষেত্রে রেমিটেন্সের ভুমিকা ইতিবাচক। বাংলাদেশ ব্যাংক বলছে, করোনাকালে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সই দেশের ক্রান্তিলগ্নের আর্শিবাদ।

করোনাভাইরাস মহামারির কারণে, গত বছরের মার্চ থেকে দেশের ব্যবসা-বাণিজ্য, আমদানি রপ্তানির পরিমান কমে আসে। কয়েক ধাপে সরকারি ছুটি ঘোষনার কারণেও অর্থনীতিতে প্রভাব পড়ে। স্থবির সময়েও অর্থনীতির চাকা বন্ধ না হয়ে, সচল থাকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে।

মহামারিকালে কঠিন পরিস্থিতিতে সারাবিশ্বের অর্থনীতি যেখানে ভঙ্গুর অবস্থা বিরাজ করছিলো, সেখানে উল্টো বেড়েছে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ। অর্থনীতিকে ক্ষতির ধাক্কা থেকে তবে কি বাঁচিয়ে দিয়েছে প্রবাসীদের পাঠানো এই রেমিটেন্স?

বায়রার তথ্য মতে, এ অসম্ভবকে সম্ভব করেছে করোনার ক্রান্তিলগ্নে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স। তবে আগামীতে সে ধারা অব্যাহত থাকা নিয়েও সংশয় রয়েছে। আর বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ বলছে, নিশ্চিত ভঙ্গুর অর্থনীতিকে প্রাণের সঞ্চার দিয়েছে ফরেন রেমিটেন্স।

শুধু আর্থিকভাবেই নয়, করোনা মোকাবিলায় সরকারের মনোবল ধরে রাখতেও বড় ভূমিকা রেখেছে প্রবাসীদের পাঠানো অর্থ।

শাহরিয়ার রাজ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button