আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

কাল শপথ নিচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন

আগামীকাল শপথ নেবেন যু্ক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। অভিষেক ঘিরে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের সুরক্ষায় ২৫ হাজারেরও বেশি ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন পেন্টাগনের অস্থায়ী প্রধান।

এদিকে, শপথ নেবার পরপরই যুক্তরাষ্ট্রের প্রায় এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীর নাগরিকত্ব দিতে আট বছর মেয়াদি প্রক্রিয়া আনতে যাচ্ছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার প্রশাসনিক কার্যক্রম শুরুর দিনই এই বিলে স্বাক্ষর করবেন বাইডেন।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জড়ো হতে শুরু করেছে ট্রাম্প সমর্থক সশস্ত্র বিক্ষোভকারীরা। নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে নজিরবিহীন নিরাপত্তা বলয়ে দেশটি।

ক্যাপিটল ভবনগুলোতে ট্রাম্প সমর্থকরা আবারও হামলা চালাতে পারে, এফবিআইয়ের এমন সতর্কবার্তায় ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে ডজনখানেকের বেশি অঙ্গরাজ্যে। শুধু ওয়াশিংটনেই মোতায়েন করা হয়েছে ২৫ হাজার ন্যাশনাল গার্ড, যা এ মুহূর্তে ইরাক এবং আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সেনাদের চেয়েও বেশি। নিজ নিজ বাসভবনেও নিরাপত্তা জোরদার করেছেন আইনপ্রণেতারা।

কানেটিকাট অঙ্গরাজ্যের ক্যাপিটল ভবনে অন্তত ২ হাজার ট্রাম্প সমর্থক সশস্ত্র বিক্ষোভ করতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। শপথ অনুষ্ঠান সামনে রেখে ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল ভবনের আশপাশের সড়কে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। বাসিন্দাদের ঘরে থেকে ভার্চুয়ালি শপথ অনুষ্ঠান দেখার অনুরোধ করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র।

সংশ্লিষ্ট খবর

Back to top button