আন্তর্জাতিকইউরোপএশিয়াযুক্তরাষ্ট্র

সারাবিশ্বে মৃত্যু ২১ লাখ ছাড়িয়েছে

সারাবিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন সাড়ে ১৬ হাজারের বেশি রোগি। একদিনে  ভাইরাসে নতুন আক্রান্ত হয়েছেন প্রায় ৬ লাখ ৬৫ হাজার মানুষ।

করোনার হটস্পটগুলোকে ডার্ক ও রেডজোনে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এই অঞ্চলগুলোর বাসিন্দাদের ভ্রমণের আগে বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করা হবে। এছাড়া, সংক্রমণ রোধে যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ করার সিদ্ধান্ত নিতে পারে ইউরোপীয় ইউনিয়নও।

অন্যদিকে, করোনা পরিস্থিতি ভালো হওয়ার আগেই আরো খারাপ হতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। মহামারি মোকাবিলায় ১০টি নির্বাহী আদেশে সই করেছেন তিনি। এরইমধ্যে করোনা নিয়ন্ত্রণে জোর তৎপরতায় নেমেছে তার প্রশাসন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৫১ লাখ ৯৬ হাজার ৮৬ জন। মৃত্যু হয়েছে চার লাখ ২০ হাজার ২৮৫ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৬ লাখ ২৬ হাজার ২০০ জন এবং মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৬৭ জন। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৮৬ লাখ ৯৯ হাজার ৮১৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দুই লাখ ১৪ হাজার ২২৮ জনের।

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৬ লাখ ৫৫ হাজার ৮৩৯ জন। ভাইরাসটিতে মারা গেছে ৬৭ হাজার ৮৩২ জন। আক্রান্ত ও মৃত্যুর হিসেবে যুক্তরাজ্য বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে। এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩৫ লাখ ৪৩ হাজার ৬৪৬ জন। এর মধ্যে মারা গেছে ৯৪ হাজার ৫৮০ জন।

এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ২৭তম।

সংশ্লিষ্ট খবর

Back to top button