দেশবাংলা

কিশোরগঞ্জে নিয়মনীতি না মেনে গড়ে উঠেছে ইটভাটা

নিয়ম নীতির কোনরকম তোয়াক্কা না করে, কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় পরিচালিত হচ্ছে ইটভাটা। দীর্ঘ ২৫ বছর ধরে পৌরসভার নিশ্চিন্তপুর এলাকায়, নিশ্চিন্তে পরিবেশ দুষণ ও ফসলি জমি নষ্ট করে চলেছে। স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও মিলছে না কোন প্রতিকার, অভিযোগ এলাকাবাসির।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া-মঠখোলা আঞ্চলিক সড়ক ঘেষে, নিশ্চিন্তপুর এলাকায় গড়ে উঠেছে মেসার্স লাকী অ্যান্ড উজ্জল অটো ব্রিকস নামে একটি ইটভাটা। দীর্ঘ ২৫ বছর ধরে গড়ে ওঠা এই ভাটা, এখন স্থানীয়দের বড় সমস্যার কারণ হয়ে  দাঁড়িয়েছে।

প্রতিদিন ট্রাক দিয়ে মাটি আনা নেয়ায় নষ্ট হচ্ছে, রাস্তাঘাট। ভাটার কালো ধোঁয়া ও ধূলাবালিতে ইটভাটার পাশে থাকা পানের বরজ ও চার ফসলি জমির ফসল নষ্ট হচ্ছে। হুমকির মুখে পড়েছে জনস্বাস্থ্য। ধূলাবালি আর ধোঁয়ায় সারাবছর সর্দি, কাশিসহ শ্বাসকষ্টে ভুগছেন স্থানীয়রা। প্রতিকার পেতে স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছেন ভুক্তভোগিরা।

এদিকে, নিয়ম মেনেই পরিচালনা করা হচ্ছে বলে দাবি ভাটা কর্তৃপক্ষের। জনস্বার্থে দ্রুত এই ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান, জেলা পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা সিনিয়র কেমিস্ট কাজী সুমন।

পৌরসভার নিশ্চিন্তপুরে আবাসিক এলাকায় ইটভাটা গড়ে ওঠায়, সরকারের গ্রিনগ্রোথ পরিকল্পনা ব্যহত হচ্ছে। কার্বন নিঃসরনের পরিমাণ বেড়ে যাওয়ায়, জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। তাই দ্রুত এই ইটভাটার বিরুদ্ধে দ্রুত কারযকর পদক্ষেপ চেয়েছেন ভূক্তভোগী জনগণ।

ডেস্ক রিপোর্ট, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button