দেশবাংলা

দিনাজপুরে অস্বাভাবিক হারে বেড়েছে চালের দাম

দিনাজপুরে অস্বাভাবিক হারে বেড়েছে চালের দাম। প্রকার ভেদে গেলো এক সপ্তাহে প্রতি কেজি চালের দাম বেড়েছে ৩ থেকে ৪ টাকা। চালের দাম বৃদ্ধি পাওয়ায় সবচেয়ে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা। চাল ব্যবসায়ীরা বলছেন, মিলারদের কাছে বেশি দামে কিনে বেশি দমেই বিক্রি করতে হচ্ছে।

অপরদিকে মিল মালিকরা জানালেন, কৃষকের কাছে ধান ও বাজারে চালের সংকটের কারনে সরকার দ্রুত চাল আমাদানী করলেই বাজার নিয়ন্ত্রণে আসবে।

দেশের সিংহভাগ চাল উৎপাদনকারী জেলা দিনাজপুরে দফায় দফায় বাড়ছে পণ্যটির দাম। গত এক সপ্তাহের ব্যবধানে প্রকার ভেদে প্রতি কেজিতে দাম বেড়েছে ৩ থেকে ৪ টাকা। মোটা স্বর্না চাল  কেজি প্রতি ২টাকা বেড়ে খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪৩ থেকে ৪৫ টাকায়, বিআর ২৮ চাল কেজিপ্রতি ৪ টাকা বেড়ে ৫৬ থেকে ৫৮ টাকা,  এবং মিনিকেট চাল প্রতি কেজি ৩ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৩ টাকা দরে।

নিত্য প্রয়োজনীয় এ খাদ্য পণ্যটির উর্ধ্বমূল্যে বেশ বিপাকে পড়েছেন ক্রেতারা ও নিম্ন আয়ের মানুষ। চাল ব্যবসায়ীদের অভিযোগ বিভিন্ন অজুহাতে মিলারা এর দাম বাড়িয়ে দিচ্ছেন। তবে মিলমালিক নেতার দাবি চালের বর্তমান বাজার মূল্য ক্রয় ক্ষমতার মধ্যেই রয়েছে।

দিনাজপুরে প্রতিবছর ১৪ লাখ মেট্রিক টন চাল উৎপাদন হয় এবং এ অঞ্চলের চাহিদা মিটিয়ে প্রায় ৯ লাখ মেট্রিক টন চাল রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়।

মঞ্জুর আলী, দিনাজপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button