বাংলাদেশপ্রধানমন্ত্রী

‘বাঙালীর জন্যই নিজেকে উৎসর্গ করেন বঙ্গবন্ধু’

অসম্প্রাদায়িক চেতনায় বঙ্গবন্ধুই প্রথম এদেশের মানুষকে মুক্তির স্বাদ এনে দিয়েছিলেন; জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়ে তোলাই সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুরে জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানমালার তৃতীয় দিনের কর্মসূচিতে যোগ দিয়ে তিনি একথা বলেন। অনুষ্ঠানে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাকাপসে জানান, বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় পাশে থাকবে শ্রীলঙ্কা।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষ্যে রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার সকালে ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাকাপসে। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ভিভিআইপি টার্মিনালে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার প্রদান করা হয়।

এরপর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০ দিনব্যাপী অনুষ্ঠানের তৃতীয় দিনের আয়োজনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফররত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাকাপসে।

এসময় এক ভিডিও বার্তায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, বঙ্গবন্ধু রাশিয়ানদের কাছেও একজন মহান নেতা, বাংলাদেশের জন্য অর্থনৈতিকসহ সবধরণের সহযোগিতা অব্যাহত থাকবে রাশিয়া।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাকাপসে। এসময় শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, বঙ্গবন্ধুর দক্ষ নেতৃত্বের কারণে বাংলাদেশের সাথে সম্পর্ক স্থাপন করেছিল শ্রীলঙ্কা; যা ভবিষ্যতেও অটুট থাকবে।

পরে সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ-শ্রীলঙ্কার সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। বঙ্গবন্ধুকন্যা আরো বলেন, হাজার বছরের পরাধীনতার গ্লানি থেকে বঙ্গবন্ধুই বাঙালী জাতিকে মুক্ত করেছিলেন।

মানুষের জন্যই বঙ্গবন্ধু নিজেকে উৎসর্গ করেন উল্লেখ করে, অসাম্প্রদায়িক চেতানায় দেশকে এগিয়ে নেয়ার কথা জানান প্রধানমন্ত্রী।

আসাদ রিয়েল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button