আন্তর্জাতিকএশিয়া

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিন রপ্তানি সাময়িকভাবে স্থগিত

নতুন করে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিন রফতানি সাময়িকভাবে স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে ভারত। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২৫ মার্চ বৃহস্পতিবার থেকে প্রতিষ্ঠানটির আর কোনও টিকা রফতানি করা হবে না।

আসন্ন সপ্তাহগুলোতে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা তুলনামূলক বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনগুলো তাদেরই লাগবে। মূলত এ কারণেই টিকা রফতানি স্থগিতের এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনাভাইরাসের টিকা বিতরণ কর্মসূচি কোভ্যাক্স প্রকল্পের আওতায় ১৯০টি দেশে ভারত থেকে এই টিকা পাঠানোর কথা ছিল।

কোভ্যাক্স প্রকল্পের আওতায় বাংলাদেশেরও এক কোটি ৯ লাখ আট হাজার ডোজ ভ্যাকসিন পাওয়ার কথা। এই উদ্যোগের মাধ্যমে ২০২১ সালের শেষ নাগাদ দুনিয়াজুড়ে ২০০ কোটি ডোজ টিকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে ভারতের নতুন সিদ্ধান্তের ফলে যথাসময়ে ওই লক্ষ্যমাত্রা অর্জন নিয়েও সংশয় তৈরি হয়েছে।

বেশ কয়েকটি দেশে অক্সফোর্ড ভ্যাকসিনের চালান পাঠাতে বিলম্ব করেছিল সেরাম ইনস্টিটিউট। এর মধ্যেই আনুষ্ঠানিকভাবে এই টিকার রফতানি স্থগিতের ঘোষণা দিলো দিল্লি।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button