বাংলাদেশআওয়ামী লীগরাজনীতি

সারাদেশে এক সপ্তাহ লকডাউনের সিদ্ধান্ত

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সোমবার থেকে এক সপ্তাহের জন্য লকডাউনে যাচ্ছে বাংলাদেশ। সম্প্রতি করোনা প্রকোপ উদ্বেগজনক হারে বৃদ্ধি কারণে, জনগণের সুরক্ষায় সরকার লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, এই এক সপ্তাহ জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া সরকারি-বেসরকারি সব কর্মস্থল বন্ধ থাকবে, তবে স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে শিল্পকারখানা।

গেল এক সপ্তাহ ধরে দেশের করোনার প্রকোপ আশঙ্কাজনকভাবে বেড়েছে। এ অবস্থায় ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জোরালো পদক্ষেপ নিচ্ছে সরকার। ক’দিন আগে ১৮ দফা স্বাস্থ্য নির্দেশনা দেয়ার পর, এবার দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্তের কথা জানানো হলো।

সকালে অনলাইন ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সরকার এক সপ্তাহের লকডাউনে সিদ্ধান্ত নিয়েছে।

মানুষের চলাফেরা নিয়ন্ত্রণ করতে আপাতত সারাদেশ এক সপ্তাহের জন্য লকডাউন যাওয়া হচ্ছে জানিয়ে, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, এই সময়ে সরকারি ও বেসরকারি অফিস আদালতসহ ও সবধরনের মার্কেট বন্ধ থাকবে। তবে শ্রমিকদের কথা চিন্তা করে লকডাউনের মধ্যে শিল্প-কলকারখানা সর্বোচ্চ স্বাস্থ্যবিধি খোলা থাকবে। সেখানে একাধিক শিফট করে দুরত্ব মেনে কাজ করবে শ্রমিকরা।

গত বছরও করোনা সংক্রমণ বাড়লে, জনগণে সুরক্ষায় সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে কর্মস্থল ও গণপরিবহন বন্ধ রাখা হয়। পরবর্তীতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে ধীরে ধীরে স্বাভাবিক হয় জীবনযাত্রা। এবার লকডাউনে, তাই স্বাস্থ্যবিধি সঠিকভাবে মেনে চলার আহবান সংশ্লিষ্টদের।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button