আন্তর্জাতিকঅপরাধযুক্তরাষ্ট্র

ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে হামলা, নিহত ২

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলার ঘটনায় দুইজন নিহত হয়েছে

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানায়, শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনের বাইরে এক গাড়িচালক সজোরে ব্যারিকেডে ধাক্কা দিলে দুই ক্যাপিটল পুলিশ কর্মকর্তা আহত হন। পরে তাকে হাসপাতালে নিলে তিনি মারা যান। আর পুলিশের গুলিতে নিহত হন সন্দেহভাজন হামলাকারী। নাম নোয়াহ গ্রিন। তিনি ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের বাসিন্দা।

এদিকে হামলার পর এক সংবাদ সম্মেলনে ওয়াশিংটন ডিসির মেট্রোপলিটন পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত প্রধান রবার্ট কনটে জানিয়েছেন,এই হামলার ঘটনাকে সন্ত্রাসবাদ বলে মনে করছেন না তারা।

হামলায় নিহত পুলিশ কর্মকর্তার নাম উইলিয়াম ‘বিলি’ ইভান্স। ১৮ বছর ধরে তিনি ক্যাপিটল পুলিশে সদস্য হিসেবে দায়িত্বরত আছেন। তিনি ক্যাপিটল পুলিশের ফার্স্ট রেসপন্স দলে ছিলেন।

ক্যাপিটল পুলিশের ভারপ্রাপ্ত প্রধান যোগানন্দা পিটম্যান নিহত পুলিশ কর্মকর্তা ইভান্স এবং তার পরিবারের জন্য সমবেদনা এবং প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন।

ক্যাপিটলে হামলা নিয়ে তদন্ত করছেন এমন দুই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সিবিএস নিউজকে বলেন, সন্দেহভাজন হামলাকারীর নাম নোয়া গ্রিন। তার বছর ২৫ বছর এবং তিনি ইন্ডিয়ানার বাসিন্দা। পুলিশের তথ্যভাণ্ডারে তার কোনো অতীত অপরাধের রেকর্ড খুঁজে পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এ হামলা এবং ক্যাপিটল পুলিশ কর্মকর্তা নিহতের ঘটনা তার হৃদয় ভেঙে দিয়েছে। এ ঘটনায় শোক প্রকাশ করতে তিনি হোয়াইট হাউজে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন। এক বিবৃতিতে তিনি আরো বলেছেন, এ ঘটনা নিয়ে চলমান তদন্তের সারসংক্ষেপ তাকে জানানো হয়েছে।

ইস্টার সানডের ছুটি থাকায় ঘটনার সময় যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উভয় কক্ষের কোনো সদস্যই ক্যাপিটল ভবনে উপস্থিত ছিলেন না। হামলার পরপরই ক্যাপিটল ভবন এলাকায় ন্যাশনাল গার্ড ট্রুপের কয়েক ডজন সদস্য মোতায়েন করা হয়।

বাংলাটিভি/ডেস্ক রিপোর্ট

সংশ্লিষ্ট খবর

Back to top button