আইন-বিচারদেশবাংলাবাংলাদেশ

বাংলাদেশ কোস্ট গার্ডের অভিযানে জাটকাসহ আটক ৬, পিকআপ জব্দ

বাংলাদেশ কোস্ট গার্ড স্টেশন চাঁদপুর ও স্টেশন পাগলা কর্তৃক পৃথক অভিযান পরিচালনা করে ৭৫ মন (৩ হাজার কেজি) জাটকাসহ ৬ জন পাচারকারী আটক করাসহ পাচারকাজে ব্যবহৃত পিকআপ জব্দ করা হয়।

সোমবার (১২ এপ্রিল) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেঃ কমান্ডার আমিরুল হক এ তথ্য জানান। তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে স্টেশান কমান্ডার চাঁদপুর লেঃ এম আসাদুজ্জামান এর নেতৃত্বে চাঁদপুর গাছতলা ব্রীজ এলাকায় অভিযান পরিচালনা করে একটি পিকআপ থেকে ৫ জন পাচারকারীসহ আনুমানিক ১ হাজার কেজি (২৫মণ) জাটকা জব্দ করা হয়।

পরবর্তীতে মোবাইল কোর্ট এর মাধ্যমে আটকৃতদের মধ্যে মোঃ এলকেস মিয়া (১৬) অপ্রাপ্তবয়স্ক হওয়ার কারনে ৩ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয় এবং বাকী ০৪ জনকে ০১ বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। দন্ডকৃত আসামিরা হলেন মোঃ রিয়াজুল ইসলাম(২৩), মোঃ জুয়েল মাঝি(২৮), মোঃ রুবেল মিয়া(২৭) ও মোঃ বিল্লাল খান(৩২) এবং এরা প্রত্যেকে চাঁদপুর জেলার সদর থানার দক্ষিণ গোবিন্দিয়া গ্রামের বাসিন্দা।

পরবর্তীতে জাটকাসমূহ স্থানীয় এতিমখানা ও গরীবদুস্থর মাঝে বিতরণ করা হয় এবং জাটকা বহনকারী পিকআপটি নিবার্হী ম্যাজিস্ট্রেট কর্তৃক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্টেশান কমান্ডার চাঁদপুরের তত্বাবধানে রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়। অপরদিকে, স্টেশন পাগলা কর্তৃক নারায়ণগঞ্জ ৫ নং ঘাটে অভিযান চালিয়ে একটি পিকআপ থেকে আনুমানি ৫০মণ (২ হাজার কেজি) জাটকাসহ ১ জনকে আটক করা হয়। আটককৃত ব্যক্তি প্রসঞ্জিত দাস(২৩) চাঁদপুর জেলার উত্তর মতলব থানার মেহেরুন গ্রামের রঘুনাথ দাস এর ছেলে।

পরবর্তীতে আটককৃত ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৩ হাজার টাকা এবং পিকআপ মালিককে ৫ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। পরবর্তীতে আটকৃত জাটকাসমূহ সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় নারায়ণগঞ্জ নাসরিন আক্তার ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শাহরিয়ার সালমা এর উপস্থিতিতে স্থানীয় এতিমখানা ও গরীবদুস্থর মাঝে বিতরণ করা হয়।

তিনি আরও বলেন, বাংলাদেশ কোস্ট গার্ড এর এখতিয়ারভ‚ক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন রোধে নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button