বাংলাদেশআইন-বিচারজনদুর্ভোগ

জরুরি কাজে বাইরে যেতে লাগবে ‘মুভমেন্ট পাস’

করোনা ভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনে মানুষের অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয় চলাচল রোধে এবং জরুরি বিশেষ প্রয়োজনে যাতায়াত নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশ চালু করেছে MOVEMENT PASS অ্যাপ। বিধি-নিষেধ চলাকালে ঘরের বাহিরে একান্ত প্রয়োজনে যেতে হলে ‘পাস’ সংগ্রহ করতে হবে।

মঙ্গলবার সকালে বাংলাদেশ পুলিশ অডিটরিয়াম রাজারবাগে করোনা সংক্রমণ রোধকল্পে বিধি-নিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে ‘MOVEMENT PASS’ অ্যাপের শুভ উদ্বোধন করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

দেশের যে কোন নাগরিক এ MOVEMENT PASS অ্যাপের মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহ করে খুব সহজেই এ ‘পাস’ সংগ্রহ করতে পারবেন। এ অ্যাপটি ব্যবহার করলে একদিকে যেমন জরুরি প্রয়োজনে নাগরিকদের চলাচল নিশ্চিত করা যাবে, অন্যদিকে মানুষের অপ্রয়োজনীয় ও অনিয়ন্ত্রিত চলাচলও বন্ধ করা যাবে।

আইজিপি বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় এই ক্রান্তিকালে আমাদের জাতীয় ঐক্যের প্রয়োজন, করোনা মোকাবেলায় সরকার ইতোমধ্যে নানান পদক্ষেপ নিয়েছে। এই ভাইরাস নিয়ন্ত্রণে ব্যক্তিগত সচেতনতার কোন বিকল্প নেই।

তিনি আরো বলেন, করোনার বিস্তার রোধে আগামীকাল থেকে ৭ দিনের বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। এসময়ে অবশ্যই আমাদের অপ্রয়োজনীয় মুভমেন্ট পরিহার করতে হবে। অনিয়ন্ত্রিত যাতায়াত চলমান থাকলে আক্রান্ত ব্যক্তি পরিবার ও সমাজকে আক্রান্ত করবেন। যা অত্যন্ত অনৈতিক কাজ। গ্রামবাসী ও এলাকাবাসীকে অনুরোধ করবো শহর থেকে গ্রামে যাওয়া ব্যক্তি যাতে ৭ দিন আইসোলেশনে থাকে সেদিকে লক্ষ্য রাখবেন।

আগামী ৭ দিন নাগরিকগণ ঘরে থাকবেন। অফিস-আদালত সব বন্ধ বিধায় ঘরে আপনাকে থাকতে হবে। যদি বিশেষ প্রয়োজনে বাহিরে যাওয়ার দরকার হয় তাহলে MOVEMENT PASS অ্যাপ থেকে ‘পাস’ নিতে হবে।

পরিবার প্রধানের দৃষ্টি আকর্ষণ করে আইজিপি বলেন, করোনা এই মহামারিতে যাতে করে আপনার পরিবারের কেউ বাহিরে কোন রকম আড্ডা না দেয় সেদিকে বিশেষ দৃষ্টি দিবেন। এছাড়াও তরুণ-তরুণীদের উদ্দেশ্যে আইজিপি বলেন, তোমরা দেশের ভবিষ্যৎ প্রজন্ম, বর্তমান অবস্থা উপলব্ধি করে ঘরে থাকো। আমরা বিনা প্রয়োজনে কাউকে রাস্তায় দেখতে চাই না।

এসময় একটি ডেমোনেস্ট্রেশনের মাধ্যমে MOVEMENT PASS অ্যাপটির কার্যক্রম উদ্বোধন করেন

আবেদনের নিয়মাবলীঃ

১. আবেদনকারীকে www.movementpass.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ‘পাস’ এর জন্য আবেদন করতে হবে।

২. শুরুতে একটি সক্রিয় মোবাইল ফোন নম্বর দিতে হবে। আবেদনকারী কোথা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। বক্সে সেই তথ্য প্রদান করতে হবে। এরপর একটি নির্দিষ্ট ফর্মে আবেদনকারীর নিকট থেকে কিছু তথ্য চাওয়া হবে। সেইসব তথ্য ধাপে ধাপে প্রদান করতে হবে। এরপর আবেদকারীর একটি ছবি আপলোড করে ফর্মটি জমা দিতে হবে।

৩. জমা দেওয়া ফর্মে আবদেনকারীর প্রদত্ত তথ্যাবলীর ভিত্তিতে MOVEMENT PASS ইস্যু করা হবে। ওয়েব সাইট থেকেই ‘পাস’ টি ডাউনলোড করে সংগ্রহ করা যাবে।

৪. চলাচলের সময় কর্তব্যরত পুলিশ অফিসারকে ‘পাস’ প্রদর্শন করতে হবে। উল্লেখ ইস্যুকৃত পাস নির্দিষ্ট সময়ের জন্য দেওয়া হবে।

করোনা সংক্রমণের ভয়াবহ বিস্তার রোধে চলমান লকডাউনে প্রয়োজনীয় চলাচল নিশ্চিত করতে MOVEMENT PASS অ্যাপটি ব্যবহারের মাধ্যমে পাস সংগ্রহ করার জন্য দেশের সম্মানিত নাগরিকদের অনুরোধ করা যাচ্ছে। অনিয়ন্ত্রিত চলাচল রোধে দেশের নাগরিকদের আন্তরিক সহযোগিতা কামনা করছে বাংলাদেশ পুলিশ। সর্বদাই জনগণের পাশে, বাংলাদেশ পুলিশ।

বাংলাটিভি/শহীদ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button