দেশবাংলা

রাজশাহীতে প্লাস্টিক সামগ্রীর দাপট বিপাকে মৃৎশিল্পীরা

প্লাস্টিক সামগ্রীর দাপট আর বৈশ্বিক মহামারি করোনার কারণে বিপাকে পড়েছেন, রাজশাহীর তানোরের মৃৎশিল্পীরা। এর চাহিদা ক্রমেই কমতে থাকায়,জীবনযুদ্ধে টিকে থাকতে পৈতৃক এ পেশা ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন তাদের অনেকে। তবে এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সহযোগিতার আশ্বাস দিয়েছে, প্রশাসন।

রাজশাহীর তানোর পৌরশহর থেকে প্রায় পাঁচ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, হাবিবনগর পালপাড়া গ্রাম। সেখানে প্রায় ৩০ পরিবারের বসবাস। একসময় তাদের জীবন কাটতো মৃৎশিল্পকে ঘিরে। পরিবারের সবাই মিলে, গৃহস্থালী নানা সামগ্রী তৈরি করে,হাট-বাজার ও গ্রামগঞ্জে বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন তারা।

মৃৎশিল্পীরা বলেন,করোনা রোধে গত বছর থেকে গ্রামীণ ঐতিহ্যবাহী সব অনুষ্ঠান বন্ধ থাকায় তাদের পণ্য বিক্রি করতে না পারায় ঋণ পরিশোধে দিশেহারা হয়ে পড়েছেন তারা। একদিকে ঋণের বোঝা অন্যদিকে করোনায় কর্মহীন এসব অসহায় মানুষগুলো চেয়ে আছেন সরকারি প্রণোদনা কিংবা অন্যান্য সহায়তার আশায়।

এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা। সরকারি পৃষ্ঠপোষকতার পাশাপাশি, একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা, গ্রামীণ ঐতিহ্যবাহী এই শিল্পকে বাঁচিয়ে রাখতে, সহায়ক ভূমিকা পালন করতে পারে বলে মনে করেন, এ শিল্পের সাথে জড়িতরা।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি।

সংশ্লিষ্ট খবর

Back to top button