দেশবাংলা

বরিশালের আগৈলঝাড়ায় রোবট তৈরি এক ক্ষুদে বিজ্ঞানীর

বরিশালের আগৈলঝাড়ায়, বাংলা ও ইংরেজীসহ বিভিন্ন ভাষায় কথা বলা রোবট তৈরি কোরে তাক লাগিয়ে দিয়েছে, ক্ষুদে বিজ্ঞানী সুজন পাল। রোবটটি দেখতে শিক্ষার্থীসহ নানা বয়সী মানুষ প্রতিদিনই ভীড় করছেন সুজনের বাড়িতে।সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আরো আধুনিকারন করার কথা বললেন ক্ষুদে বিজ্ঞানী সুজন পাল। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন, উপজেলা নির্বাহী অফিসার।

 বাড়ি কিংবা অফিস, যে কোন প্রতিষ্ঠানে আগুন লাগলে খবর দেবে ফায়ার সার্ভিসকে। গ্যাস সিলিন্ডার লিক হলে, সংকেতের মাধ্যমে জানিয়ে দেবে, ঘরে থাকা লোকজনকে। রোবটটি কাজ করবে প্রাথমিক শিক্ষক, ডাক্তার ও কৃষকের কৃষি কাজে রোগ বালাই মোকাবেলায়।

মেধা ও দারিদ্রতাকে জয় করে, বাংলা ও ইংরেজীসহ বিভিন্ন ভাষায় কথা বলা এই রোবট আবিষ্কার করেছেন, বরিশালের আগৈলঝাড়া উপজেলার, গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশা গ্রামের সরকারি গৌরনদী কলেজের একাদশ শ্রেণীর ছাত্র, সুজন পাল।  রোবটটি দেখতে ও তার সাথে কথা বলতে, প্রতিদিনই এই ক্ষুদে বিজ্ঞানীর বাড়িতে ভিড় জমাচ্ছেন, শিক্ষার্থীসহ নানা বয়সী মানুষ।

সরকারি পৃষ্ঠপোষকতা পেলে রোবটটিকে আরও আধুনিকভাবে তৈরি করে, দেশের সেবার কাজে লাগানো যাবে বলে মনে করেন, এই অবিস্কারক। ছেলের এই সাফল্যে খুশি বাবা-মা ও প্রতিবেশীরা। সহায়তার আশ্বাস দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

নিজে প্রাইভেট পড়িয়ে টাকা উপার্জন করে ও পরিবার থেকে দেয়া হাত খরচের টাকা বাঁচিয়ে, ৪০ হাজার টাকা খরচ করে, ৪ মাসের চেষ্টায় তৈরি করে, এই রোবটের নাম দিয়েছেন বঙ্গ।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button