দেশবাংলা

ঝালকাঠির নদ-নদীর পানিতে, হঠাৎ লবনাক্ততা শঙ্কিত জেলাবাসী

সারাদেশে মিঠা পানির জেলা হিসেবে পরিচিত ঝালকাঠির নদ-নদীর পানিতে, হঠাৎ করে লবনাক্ততা বেড়ে যাওয়ায়,ফুটানো পানিও মুখে নেয়া যাচ্ছেনা। আর এনিয়ে শঙ্কিত জেলাবাসী।

গত এক সপ্তাহের বেশি সময় ধরে নদ-নদীর পানিতে লবনাক্ততা ধরা পড়ে। সর্ব প্রথম চায়ের দোকান থেকে বিষয়টি জানা যায়।নদ-নদী ও খাল-বিল ঘেরা দখিন জনপদের এ জেলাটির, শহর কিংবা গ্রামাঞ্চলের চায়ের দোকানগুলোতে সাধারণত নদীর পানি ফুটিয়েই চা তৈরি করা হয়।

কিন্তু সেই চা অস্বাভাবিক লবনাক্ত হওয়ায়, বিষয়টি আস্তে আস্তে ধরা পড়তে থাকে।এরপর নদীর পানিতে গোসল ও রান্নার কাজে ব্যবহার করতে গিয়ে, সবার কাছেই বিষয়টি পরিস্কার হয়।সাধারণ মানুষ বলছেন,ঝালকাঠি জেলার নদ-নদীতে এমন লবনাক্ততা এর আগে কেউ কখনও দেখিনি। তাই বিষয়টি নিয়ে শংকিত তারা।

এ ব্যপারে ঝালকাঠি জেলা প্রশাসক জানালেন,নদীর প্রবাহ কম থাকায়, সমুদ্রের লোনা পানি ঢুকে পড়তে পারে। আর সেই সাথে অনাবৃষ্টিও এর একটি কারণ হতে পারে জানিয়ে জেলা প্রশাসক জানালেন,বিষয়টি নিয়ে পরীক্ষা নিরিক্ষা করা হবে।

সুগন্ধা,বিশখালি,হলতা,বাসন্ডা,জাঙ্গালিয়াসহ অসংখ্য নদ-নদী আর খাল-বিল, জালের মত ঘিরে রেখেছে দখিনের জেলা ঝালকাঠিকে।এ জেলার নদ-নদীতে এর আগে লবনাক্ততা কেউ কেখনও দেখেনি।সারা দেশের মধ্যে মিঠা পানির জেলা হিসেবেই ঝালকাঠি পরিচিত।

ডেস্ক রিপোর্ট/বাংলা টিভি।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button