দেশবাংলা

খরচ কম হওয়ায় শেরপুরে ভুট্টাচাষে ঝুঁকছে কৃষকরা

ধানের চেয়ে খরচ কম হওয়ায়, ভুট্টা চাষে ঝুঁকছেন শেরপুরের কৃষকরা। তারা বলছেন,অল্প খরচে লাভ বেশি হওয়ায় দিনদিন বাড়ছে ভুট্টা চাষ। কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় সহযোগিতা পেলে, ভুট্টার আবাদের পরিধি বাড়বে বলে মনে করছেন তারা।

গত বছর শেরপুর জেলায় ভুট্টার আবাদ হয়েছে ১৮শ ২৫ হেক্টর জমিতে। বাম্পার ফলন ও দাম বেশি পাওয়ায়, এবার জেলায় ২ হাজার ৬০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। দিনদিন বাড়ছে ভুট্টা চাষের চাহিদা।

মাঠের পর মাঠ সবুজ পাতার আঁড়ালে হাসছে, হলুদ রঙের ভুট্টার ফল। বাতাসে দোল খাচ্ছে এসব ভুট্টার ক্ষেত। এখানকার মাটি ভুট্টা চাষের উপযোগী এবং অন্যান্য ফসলের চেয়ে কম খরচে বেশি লাভ পাওয়ায়, কৃষকরা ভুট্টা চাষে ঝুঁকছেন। তারা জানান,ভুট্টা যেমন পুষ্টিকর,তেমনি এটি মুরগী ও মাছের খাবার। পাশাপাশি গো-খাদ্য এবং জ্বালানী হিসেবেও ব্যবহার করা যায়। কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় সহযোগিতা করলে, এ আবাদের পরিধি আরও বাড়বে বলে মনে করছেন কৃষকরা।

ভুট্টা ক্ষেতে কাজ করে, ছেলে-মেয়েকে লেখাপড়াসহ সংসার চালাচ্ছেন অনেকেই। এদিকে, কৃষকদের প্রশিক্ষণসহ সবধরণের সহযোগিতার পাশাপাশি, এবার ভুট্টার বাম্পার ফলনের আশা করছে, কৃষি বিভাগ।

কৃষকরা বেশি লাভের আশায়, ভুট্টা গাছের ফাঁকে ফাঁকে সাথী ফসল হিসেবে ডাল জাতীয় ফসলও আবাদ করছেন।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি।

 

সংশ্লিষ্ট খবর

Back to top button