দেশবাংলা

বরিশাল ও মুন্সিগঞ্জে প্রতিবন্ধীদের বেশিরভাগই পায়নি, প্রতিবন্ধী ভাতা

মুন্সীগঞ্জের সিরাজদিখানে মানবেতর জীবনযাপন করছে, এক প্রতিবন্ধী পরিবার। এই পরিবারে চারজন প্রতিবন্ধী থাকায় অর্থকষ্টে অনাহারে অর্ধাহারে দিন কাটছে তাদের। তাই সমাজের বিত্তবান ও সরকারের সহযোগিতা চেয়েছেন এই অসহায় পরিবারটি। এদিকে, বারিশালের বাকেরগঞ্জে মানষিক বিকলঙ্গ প্রতিবন্ধীদের বেশিরভাগই পায়নি, প্রতিবন্ধী ভাতা।

মুন্সীগঞ্জের সিরাজদিখানের ইছাপুরা ইউনিয়নের পশ্চিম শিয়ালদি গ্রামের আব্দুল হালিম। তিনি প্রতিবন্ধী চার সন্তান নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। থাকার জন্য নিজের কোন জায়গা জমি না থাকায়, অন্যের বাড়িতে বসবাস করেন তারা।

আব্দুল হালিম ভাঙ্গারি দোকানে প্রতিদিন ৩শ টাকা মজুরিতে কাজ করেন। ফলে, অনেক সময় পরিবার পরিজন নিয়ে খেয়ে না খেয়ে দিন কাটছে তাদের। আর জীবিকার তাগিদে অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করে সংসার চালাচ্ছেন, স্ত্রী রাহিমা বেগম।

প্রতিবন্ধী পরিবারকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা। এদিকে,বরিশালের বাকেরগঞ্জে প্রতিবন্ধী কর্মক্ষম আর মানুষিক বিকলাঙ্গদের দেখার কেউ নেই।অন্যের সাহায্যের ওপর তাদের বেঁচে থাকা।

সরকারীভাবে কেউ কেউ প্রতিবন্ধী ভাতা পেলেও বেশিরভাগেরই  ভাগ্যে জোটেনি। মহামারীর এ ক্রান্তিলগ্নে সরকারী সহায়তার দাবী তাদের।

সরকারের পাশাপশি সমাজের বিত্তবানদেরকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা। অসহায় এসব মানুষের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন সুধী মহল।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি ।

সংশ্লিষ্ট খবর

Back to top button