দেশবাংলা

নওগাঁয় বিদেশী জাতের তরমুজ চাষে সফল চাষীরা

নওগাঁয় ‘ভিয়েতনামের গোল্ডেন ক্রাউন ও ব্ল্যাকবেবি’ জাতের তরমুজ চাষে সফল হয়েছেন চাষীরা। বাজারে ভাল দাম পাওয়ায় লাভবান হচ্ছেন তারা। এদিকে, অনুকূল আবহাওয়ায় চলতি বছর বরগুনায় তরমুজের বাম্পার ফলনের পাশাপাশি আশানুরূপ দামও পাচ্ছে কৃষকরা। তবে, দাম নাগালের বাইরে বলে মনে করছেন ভোক্তারা।

করোনায় দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সুযোগকে কাজে লাগিয়ে, বাড়িতে বসে না থেকে কৃষিতে মনোনিবেশ করেছেন, রাজশাহী ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভেয়ারিং ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইসতিয়াক আহমেদ ইমন। নওগাঁর মান্দা উপজেলার পাকুড়িয়া গ্রামের মাঠে,দেড় বিঘা জমিতে মালচিং পদ্ধতিতে ‘ভিয়েতনামের গোল্ডেন ক্রাউন ও ব্ল্যাকবেবী’ জাতের তরমুজের চাষ করে সাফল্যের মুখ দেখছেন তিনি।

কোন ধরণের প্রাকৃতিক দূর্যোগ না হলে লাভবান হতে পারবেন বলে জানিয়েছেন তরমুজ চাষীরা। তাদের দেখে  উদ্বুদ্ধ হচ্ছেন অনেকে। আগামীতে কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের তরমুজ চাষে আগ্রহী করতে কাজ করা হবে জানান কৃষি কর্মকর্তা।

দেশীয় রসালো ফল তরমুজ। সব বয়সী মানুষের কাছেই মুখরোচক খাবার এটি। এ বছর অনাবৃষ্টি ও তীব্র গরমে দেশব্যাপী তরমুজের চাহিদা ছিলো বেশ। গত কয়েক বছরের তুলনায় এ বছর বরগুনায় তরমুজের বাম্পার ফলন হয়েছে। ভালো ফলনের পাশাপাশি ভালো দাম পাওয়ায় উৎফুল্ল চাষীরা।

উপযুক্ত মাটি এবং আবহাওয়ার কারনে বরগুনায় প্রতিবছরই তরমুজের আবাদ যেমন বাড়ছে, তেমনি দাম নিয়ন্ত্রণে রাখতে চলছে  মনিটরিং । বরগুনা জেলায় এ বছর চার হাজার ৪৩ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button