অপরাধআইন-বিচারআন্তর্জাতিক

ফিলিস্তিনির সঙ্গে ইসরায়েলের লড়াই এখনো চলছে

ফিলিস্তিনি সঙ্গে ইসরায়েলের এক সপ্তাহের বেশি সময় ধরে চলা লড়াই শেষ করতে স্পষ্ট কোনো ইঙ্গিত নেই। ইসরায়েল গাজায় বোমা হামলা চালিয়েই যাচ্ছে, আর অপরদিক থেকে ফিলিস্তিনি যোদ্ধারা পাল্টা রকেট হামলা চালাচ্ছে। এখনও ইসরাইল ও  গাজার অস্ত্রাগারে এখনও অনেক ক্ষেপণাস্ত্র ও মর্টারের গোলা আছে।

মঙ্গলবার গাজা সীমান্তের কাছে একটি ইসরায়েলি খামারে রকেটের আঘাতে থাইল্যান্ড থেকে আসা দুই কর্মী নিহত ও আরও সাত জন আহত হন বলে পুলিশ জানিয়েছে। ইসলামিক জিহাদ ও গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী হামাস হামলার দায় স্বীকার করেছে।

মঙ্গলবার রাত পর্যন্ত ইসরায়েলের আশদোদ, আশকেলোন ও বীরশেবা শহরে রকেট হামলা হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বুধবার ভোররাতে ইসরায়েলি বাহিনী গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলের লক্ষ্যস্থলগুলোতে গোলাবর্ষণ করেছে।

গাজার চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন, ১০ মে ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর থেকে ৬৩টি শিশুসহ ২১৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং এক হাজার চারশরও বেশি লোক আহত হয়েছেন। অপরদিকে ইসরায়েলে এ পর্যন্ত দুটি শিশুসহ ১২ জন নিহত হয়েছেন বলে দেশটির কর্তৃপক্ষগুলো জানিয়েছে।

জাতিসংঘ মানবাধিকার সংস্থা জানিয়েছে, চলতি লড়াই শুরু হওয়ার পর থেকে গাজা ভূখণ্ডে কিছু ভবন পুরোপুরি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে, এগুলোর মধ্যে  হাসপাতাল ও  প্রাথমিক-পরিচর্যা স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। এতে বাস্তুহারা ৫২ হাজার লোকের মধ্যে প্রায় ৪৮ হাজার জাতিসংঘ পরিচালিত ৫৮টি স্কুলে আশ্রয় নিয়েছে।

বাংলাটিভি/আন্তর্জাতিক

সংশ্লিষ্ট খবর

Back to top button