আন্তর্জাতিকঅপরাধআইন-বিচার

ফিলিস্তিনে যুদ্ধ বিরতির আহবান ২২ সিনেটরের

গত এক সপ্তাহের বেশি সময় ধরে চলা ফিলিস্তিনের গাজায় চলমান হামলা বন্ধ করতে অতিসত্বর যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ২৮ জন সিনেটর।

গত সোমবার ডেমোক্র্যাট সিনেটর জন অসোফের নেতৃত্বে সিনেটররা এক যৌথ বিবৃতিতে এই আহ্বান জানান।

নিজের টুইটার অ্যাকাউন্টে যৌথ বিবৃতি তুলে ধরেন সিনেটর জন অসোফ। যৌথ বিবৃতিতে তাঁরা বলেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিনি ভূখণ্ডে সংঘাত যাতে আর না বাড়ে এবং বেসামরিক মানুষের আর প্রাণহানি না ঘটে, এ জন্য অতিসত্বর আমরা যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি।

জর্জিয়ার সিনেটর জন অসোফের নেতৃত্বে এই সিনেটরদের মধ্যে আছেন যুক্তরাষ্ট্রের বর্ষীয়ান রাজনীতিবিদ বার্নি স্যান্ডার্সও। শুরু থেকেই তিনি ফিলিস্তিনিদের ওপর হামলায় ইসরায়েলের নেতানিয়াহু সরকারকে সমর্থন বন্ধের দাবি জানিয়ে আসছেন।

Capture 39

বাকি সবাই ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির সিনেটর। তাঁরা হলেন উইসকনসিনের ট্যামি বোল্ডউইন, ওহিওর শেরড ব্রাউন, নিউ জার্সির কোরি বুকার, ডেলাওয়ারের টম কারপার, ইলিনয়ের ট্যামি ডাকওর্থ ও ডিক ডারবিন, নিউ মেক্সিকোর মার্টিন হেইনরিচ ও বেন রে লুহান, হাওয়াইয়ের ম্যাজি হিরোনো, ভার্জিনিয়ার টিম কেইন ও মার্ক ওয়ার্নার, মিনেসোটার অ্যামি ক্লোবুচার ও টিনা স্মিথ, ভারমন্টের প্যাট্রিক লেহে, ম্যাসাচুসেটসের ইডি মারকি ও এলিজাবেথ ওয়ারেন, ওরেগনের জেফ মার্কল, কানেটিকাটের ক্রিস মারফি, ওয়াশিংটনের প্যাটি মুরে, রোড আইল্যান্ডের জ্যাক রিড ও শেলডন ওয়াইটহাউস, হাওয়াই ব্রাইন শাৎজ, মোনটানার জন টেস্টার, ম্যারিল্যান্ডের ক্রিস ভ্যান হোলেন এবং জর্জিয়ার রাফায়েল ওয়ারনক।

গাজায় ইসরায়েলি হামলার আজ বুধবার দশম দিন। গত সপ্তাহে পূর্ব জেরুজালেমে আল–আকসা মসজিদে সংঘর্ষকে কেন্দ্র করে গাজায় টানা ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনি সংগঠন হামাসও রকেট ছুড়ে পাল্টা জবাব দিচ্ছে।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্যমতে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত অন্তত ২১৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে প্রায় ১০০ জন নারী ও শিশু।

হামলায় আহত হয়েছেন প্রায় দেড় হাজার ফিলিস্তিনি। হামলার জবাবে গাজা থেকে ইসরায়েল লক্ষ্য করে রকেট ছুড়ছে হামাস। ইসরায়েলের ভাষ্য, চলমান সংঘাতে ইসরায়েলের পক্ষে ১২ জন নিহত হয়েছেন। তার মধ্যে দুটি শিশু।

দুই পক্ষের সংঘাত বন্ধে আন্তর্জাতিক পর্যায়ে কূটনৈতিক তৎপরতা চলছে। আন্তর্জাতিক মহল যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছে। তবে ইসরায়েল হামলা অব্যাহত রাখার কথা বলছে।

বাংলাটিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button