দেশবাংলাআইন-বিচার

২০মে থেকে শুরু হয়েছে,সাগরে ৬৫দিনের মাছ ধরার উপড় নিষেধাজ্ঞা

২০মে থেকে শুরু হয়েছে,সাগরে ৬৫দিনের মাছ ধরার উপড় নিষেধাজ্ঞা। বছর জুড়ে ইলিশের আকালের মধ্যে এমন নিষেধাজ্ঞায় দক্ষিনের বৃহৎ মৎস্য বন্দর আড়ৎ আলীপুর,মহিপুর ও কুয়াকাটায় বিরাজ করছে হতাশা। দাবী উঠেছে নিষেধাজ্ঞার সময় পুন:বিবেচনাসহ ভারতীয় জেলেদের আগ্রাসন রোধের।

সামুদ্রিক মাছের বাঁধাহীন প্রজনণ ও সংরক্ষনে, ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত, ৬৫ দিনের মৎস্য আহরনে নিষেধাজ্ঞা আরোপ করেছে, মৎস্য বিভাগ। বছর জুড়ে ইলিশের আকাল আর করোনার প্রার্দুভাবে বিপর্যস্ত, দক্ষিনের বৃহৎ মৎস্য বন্দর আড়ৎ, আলীপুর,মহিপুর ও কুয়াকাটায়।

তবে নিষেধাজ্ঞার এ খবরে ক্ষোভ প্রকাশ করেছেন,জেলেসহ ব্যবসায়ীরা।এছাড়া, নিষেধাজ্ঞার সময় অপ্রতুল খাদ্য সহায়তা নিয়েও রয়েছে তাদের ক্ষোভ। এতে হতাশায় পেশাও পরিবর্তন করছেন অনেক জেলে।

মৎস্য ভিত্তিক অর্থনীতির সুরক্ষায়, জেলেদের পেশা পরিবর্তনরোধে খাদ্য সহায়তা বৃদ্ধিসহ, আর্থিক প্রনোদনা প্রদানের দাবী, মৎস্য ব্যবসায়ীদের। ভারতীয় জেলেদের  আগ্রাসন রোধের দাবীও জানান তারা। উর্ধ্বতন মহলে অবহিত করা হবে বলে জানান,মৎস্য কর্মকর্তা। জেলার নিবন্ধিত প্রায় পচাঁত্তর হাজার জেলেসহ, সহস্রাধিক ব্যবসায়ীর দাবী বিবেচনায় নেবে সরকার এমন প্রত্যাশা সংশ্লিস্টদের।

ডেস্ক রিপোর্ট/বাংলা টিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button