দেশবাংলা

ব্রাহ্মণবাড়িয়ায় চলতি মৌসুমে লিচুর আশানুরূপ আবাদ হয়েছে

ব্রাহ্মণবাড়িয়ায় চলতি মৌসুমে লিচুর আশানুরূপ আবাদ হয়েছে। বিরূপ আবহাওয়ার জন্য এবার প্রথমদিকে হতাশা থাকলেও, ফলন ভাল হওয়ায় খুশি চাষীরা। বাজার দর ভাল থাকায় লাভবান হয়েছেন তারা। খরার প্রকোপ কাটাতে, বাগান মালিকদের টেকনিক্যাল সাপোর্টসহ, প্রয়োজনীয় পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ।

২০০১ সাল থেকেই ব্রাহ্মণবাড়িয়ায় বাণিজ্যিকভাবে লিচুর চাষ শুরু হয়। জেলার  কসবা,আখাউড়া এবং বিজয়নগরে মাটি ও আবহাওয়া লিচু চাষের জন্য উপযোগী। এ তিন উপজেলায় লিচুর চাষ দিনদিন বাড়ছে। এর মধ্যে বিজয়নগরে আবাদের পরিমাণ সবচেয়ে বেশী।

এখানে উৎপাদিত লিচুর মধ্যে পাটনাই,চায়না-৩ ও বোম্বাই উল্লেখযোগ্য। ইতোমধ্যে পাটনাই জাতের লিচু সংগ্রহ শুরু হয়েছে।  গুনগতমান ভাল ও বিষমুক্ত হওয়ায়, এখানকার লিচুর কদর দিন দিন বাড়ছে। প্রতি হাজার লিচু বাগানে থেকে প্রকার ভেদে, ১৫ শ থেকে আড়াই হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। বিরূপ আবহাওয়া থাকলেও,  লিচুর ভাল ফলন পেয়ে  খুশি কৃষকরা।

আবাদ বেড়ে যাওয়ায় চলতি মওসুমে জেলায়  প্রায় সাড়ে ১৫ কোটি টাকার লিচু উৎপাদন হবে বলে আশা করছে, কৃষি সম্প্রসারন অধিদপ্তর । চলতি মওসুমে অন্তত ৫শ ১০ হেক্টর জমিতে এবার লিচুর আবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, প্রায় ১৫শ ৩০ মেট্রিকটন।

ডেস্ক রিপোর্ট/বাংলা টিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button