বাংলাদেশদুর্ঘটনা

এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩৩১ আহত ৬২২

এবারের ঈদে যান চলাচলে বিধিনিষেধ আরোপিত থাকলেও ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনার সংখ্যা ৩১৮টি।নিহত হয়েছেন ৩৩১ এবং আহত হয়েছেন ৬২২ জন। তবে সড়ক দুর্ঘটনায় শীর্ষে আছে মোটর সাইকেল।

রোববার (২৩ মে) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০২১ প্রকাশ করেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

তিনি বলেন, ঈদের ছুটি শুরুর দিন ৭ মে থেকে ঈদ শেষে কর্মস্থলে ফেরা ২১ মে পর্যন্ত ১৫ দিনে ৩১৮টি সড়ক দুর্ঘটনায় ৩৩১ জন নিহত ৬২২ জন আহত হয়েছেন। উল্লেখিত সময়ে রেলপথে ২টি ঘটনায় ২ জন নিহত হয়েছে। নৌ-পথে ৩টি দুর্ঘটনার ৬ জন নিহত ও ১০০ জন আহত হয়েছেন।

প্রতিবেদনে দেখা যায়, বরাবরের মতো এবারও দুর্ঘটনার শীর্ষে রয়েছে মোটরসাইকেল। এবারের ঈদে ১৪৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৩৯ জন নিহত, ১৯৯ জন আহত হয়েছেন। যা মোট সড়ক দুর্ঘটনার ৪৫ দশমিক ২৮ শতাংশ, নিহতের ৪৩ দশমিক ০৩ শতাংশ এবং আহতের ৩১.৯৯ শতাংশ প্রায়।

লকডাউনের কারণে মানুষের যাতায়াত সীমিত হলেও গণপরিহন বন্ধ থাকার সুযোগে সড়কে ব্যক্তিগত যান বিশেষ করে প্রাইভেট কার, মাইক্রোবাস, মোটরসাইকেল, অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা, ট্রাক-পিকআপ ও কাভার্ড ভ্যানে গাদাগাদি করে যাতায়াতের কারণে এবারের ঈদে সড়কে দুর্ঘটনা ও প্রাণহাণি দুটোই বেড়েছে বলে জানান সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক।

বাংলাটিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button