দেশবাংলাবাংলাদেশস্বাস্থ্য

দেশে এবার ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত

দেশে এবার ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়েছে। করোনা থেকে সেরে ওঠা চিকিৎসাধীন ২ জন রোগির শরীরে এই বিরল ছত্রাকের উপস্থিতি পাওয়া গেছে বলে, সংশ্লিষ্টরা নিশ্চিত করেছেন। ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে আতঙ্কিত না হয়ে, সাবধানতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ রোগের প্রতিষেধক ওষুধ উৎপাদনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি। দুপুরে, ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীদের চীনের সিনোফার্মার করোনা ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে, এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

মঙ্গলবার ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের মধ্যে চীনের সিনোফার্মার কোভিড ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক।

এসময় বাংলাদেশে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগি শনাক্ত হয়েছে, বলে জানান মন্ত্রী। এ রোগ নিয়ে উদ্বিগ্ন না হয়ে আরো বেশি সতর্ক হওয়ার আহবান জানান তিনি।  জাহিদ মালেক বলেন, আক্রান্তদের চিকিৎসা নিশ্চিত করতে এবং দেশে এর ওষুধ তৈরির জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

করোনা ভ্যাকসিন সংকট নিরসনে কাজ চলছে জানিয়ে জাহিদ মালেক জানান, যেখান থেকেই সংগ্রহ করা হোক না কেন টিকা প্রদানে ফ্রন্টলাইনারাই অগ্রাধিকার পাবে। যারা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়েছে, তারা চার মাস পরেও দ্বিতীয় ডোজ নিতে পারবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

এসশয় চীন ও রাশিয়া থেকে কোভিড ভ্যাকসিন সংগ্রহের আনুষ্ঠানিকতা প্রায় শেষের দিকে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

বাংলাটিভি/রাজ

সংশ্লিষ্ট খবর

Back to top button