মধ্যপ্রাচ্যজনদুর্ভোগবাংলাদেশ

সৌদি ফিরতে প্রবাসীদের ভোগান্তি কাটছেই না

সৌদি আরবে ফিরতে প্রবাসীদের ভোগান্তি কাটছেই না। টিকেট থাকা সত্তেও, সৌদি সরকারের ঘোষণা অনুযায়ী নির্দিষ্ট হোটেলে বুকিং তো মিলছেই না; এছাড়া ইস্যুরেন্স ছাড়া বোর্ডিং পাসও পাওয়া যাচ্ছে না কিছুতেই। বিশ্লেষকরা বলছেন,প্রবাসী কর্মীদের যাত্রায় দুর্ভোগ কমাতে সরকারের এখনি সুষ্ঠু পরিকল্পনা নেয়া প্রয়োজন। তা না হলে, নেতিবাচক প্রভাব পড়তে পারে সৌদি শ্রমবাজারে।

প্রবাসী কর্মীদের ফিরতে সৌদি সরকারের ঘোষণা অনুযায়ী নির্দিষ্ট হোটেলের বুকিং ও ইস্যুরেন্স ছাড়া বোর্ডিং পাস পাওয়া যাচ্ছে না। যারা করোনার ভ্যাকসিন নেননি, তারা সৌদিআরবে প্রবেশ করলে ৭ দিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার বাধ্যবাধকতার কারণে, বুকিং ছাড়া যাত্রা বিঘ্নিত হচ্ছে অনেকের।

 টিকেট থাকা সত্তেও হোটেল বুকিং দিতে পারেন নি, বোডিং পাস পাবেন কি পাবেন না, তাও নিশ্চিত নয় এমনই এক পরিস্থিতিতে পরিবার পরিজন ছেড়ে এয়ারপোর্টে অবস্থান করছেন হাজারো সৌদি প্রবাসী।

 একই চিত্র, রাজধানীর সোনারগাঁও সৌদি এয়ারলাইন্স অফিসে। রোজই দাড়িয়ে থেকে হয়রান হচ্ছেন, অপেক্ষা করেও মিলছে না হোটেল বুকিংয়ের নিশ্চয়তা। ছুটে যাচ্ছে একের পর এক ফ্লাইট।

অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, প্রবাসী যাত্রীদের মধ্যে দুই ডোজ টিকাপ্রাপ্তী নিশ্চিত করা এবং এ বিষয়ে তথ্য সমন্বয়য়ে ঘাটতি পূরণে সরকারের মনিটরিং জোরদার করতে হবে।

 বেসরকারি সংস্থা রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট রামরুর চেয়ারম্যান ড. . তাসনিম সিদ্দিকী বলেন, ভোগান্তি কমাতে সমস্যা চিহ্নিত করে এখনি সরকারের ব্যবস্থা নেয়া উচিৎ।

এ অবস্থায় সৌদিযাত্রায় সময়, পরিশ্রম আর অর্থ খরচ করেও সমাধান পাচ্ছেন না বহু প্রবাসী। সংকট সমাধানে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি তাদের।

  বাংলাটিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button