বাংলাদেশআওয়ামী লীগরাজনীতি

স্বাধীনতা আন্দোলনে যারা বিশ্বাস করে না স্বাধীনতায়ও তারা বিশ্বাস করে না: কাদের

ঐতিহাসিক ছয় দফা ছিল মূলত স্বাধীনতা আন্দোলনের মূলভিত্তি। স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিকতায় যারা বিশ্বাস করে না তারা দেশের স্বাধীনতায়ও বিশ্বাস করে না।বিএনপি দেশের স্বাধীনতা-স্বাধিকার এবং গণতন্ত্রে বিশ্বাস করে না বলেই নির্বাচন বর্জন করেছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার সকালে ধানমন্ডি-৩২ নম্বরে ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন শেষে তিনি এসব কথা বলেন।

ছয় দফা দিবসে প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। এরপর দলের পক্ষে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় কমিটির নেতারা। পরে সেখানে ঢল নামে আওয়ামী লীগের সহযোগী, সমমনা ও ভাতৃপ্রতিম সংগঠনগুলোর নেতাকর্মীদের।

১৯৬৬ সালের ৭ জুন পাকিস্তানি সরকারের বিরুদ্ধে বঙ্গবন্ধুর ৬ দফা দাবির সমর্থনে ঢাকাসহ সারা বাংলায় আওয়ামী লীগের ডাকে হরতাল পালিত হওয়ার দিনটি ছয় দফা দিবস হিসেবে পালন করা হয়ে আসছে।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি যদি স্বাধীনতার চেতনায় যদি বিশ্বাসী হতো, তাহলে ৭ মার্চ, ৭ জুন—এই দিবসগুলোর প্রতি তাদের শ্রদ্ধা থাকত এবং এই দিসবগুলো তারা পালন করত। আসলে একটা কথা আমি বার বার বলেছি। তারা নির্বাচন বয়কট করেছে। অথচ ১৯৭০ সালে বঙ্গবন্ধু কিন্তু আইনি কাঠামোর মধ্যে থেকে নির্বাচনে অংশগ্রহণ করেছেন।

সেখানে উপস্থিত আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘অত্যন্ত দুঃখজনক হলেও সত্য, আজকে স্বাধীনতার ৫০ বছর পরেও স্বাধীনতাবিরোধী অপশক্তি, যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি, তারা এখনও এই দেশে রাজনীতি করেন। আমাদের এই দেশে রাজনীতি হওয়া উচিত, সরকারি দলেও থাকবে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি, বিরোধীদলেও থাকবে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি।

বাংলাটিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button