বিশ্ব বানিজ্যবিশ্ববাংলা

ব্যবসাবাণিজ্য নিয়ে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন ইতালি প্রবাসীদের

ইতালীর অর্থনীতির বড় একটি অংশ পর্যটন খাত।  তারমধ্যে উল্লেখযোগ্য, পানির উপর ভেসে থাকা ভেনিস নগরী। শহরটিতে পর্যটন শিল্পের সাথে অনেক বাংলাদেশী জড়িত। তারা বলছেন করোনার সংকটময় সময় শীঘ্রই কেঁটে যাবে এবং ব্যবসাবাণিজ্য নিয়ে আবারো ঘুড়ে দাড়ানোর স্বপ্ন দেখছেন তারা।

ইতালীর ভেনোতো বিভাগে অবস্থিত বিশ্বের ভ্রমনপ্রেমীদের স্বপ্নের শহর ভেনিস। পর্যটন ও শিল্প নগরী ভেনিসকে কেন্দ্র করে প্রায় ২০ হাজার বাংলাদেশীর বসবাস। ভেনিসের আশপাশ শহরেও বাস করে প্রবাসীরা। করোনার কারনে অর্থনৈতিক ভাবে বেশ ক্ষতিগ্রস্ত   বাংলাদেশীরা। ইতালীর করোনার পরিস্থিতি স্বাভাবিক হতে চলছে। পর্যটকদের আগমনের আভাস পাওয়া যাচ্ছে ।  তাই ভেনিসে পর্যটন শিল্পের সাথে জড়িত বাংলাদেশীরা আবারও ঘুরে দাড়ানোর স্বপ্নে দেখছেন।

ইতালীর সর্বত্র ভ্যাকসিন প্রয়োগ চলছে পুরোদমে।  ২১ জুনের পর গোটা ইতালি সাদা অঞ্চলে পরিণত হবে বলে জানা গেছে।  ইতোমধ্য বার ও রেস্টুরেন্টের ভিতরে বসে খাবার সুযোগ পাচ্ছেন নাগরিকরা।  দীর্ঘসময় পর ভেনিসে বেশি মানুষের সমাগম দেখে আনন্দিত অনেকে।  তারা প্রত্যাশা করছেন সামনের দিনগুলো ভালভাবেই কাটবে।

করোনার কারণে অনেক বাংলাদেশী ইতিমধ্যে ব্যবসা প্রতিষ্ঠান ছেড়ে দিতে বাধ্য হয়েছেন।  অনেক কাজ হারিয়েছেন। আবার অনেকেই ভিন্ন শহরে এবং কেউ কেউ দেশেও পাড়ি জমিয়েছেন। ইতালিতে প্রতিদিনই আক্রান্ত এবং মৃতের সংখ্যা কমছে।

বাংলাটিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button