বাংলাদেশঅন্যান্য

কেবল কর বাড়ালেই তামাক পণ্যের ব্যবহার কমবে না

দাম বাড়িয়ে কিংবা করারোপ করে তামাকজাত পন্যের ব্যবহার কমানো সম্ভব নয়, বলে মনে করেন বিশিষ্টজনেরা। সকালে অনলাইনে তামাকবিরোধী সংগঠন প্রজ্ঞা-আত্মা আয়োজিত বাজেট প্রতিক্রিয়া ২০২১-২২ আলোচনায় যুক্ত হয়ে বক্তারা বলেন, জনস্বাস্থ্য সুরক্ষায় বন্ধ করতে হবে তামাকের উৎপাদন। এজন্য তামাকজাত পণ্যের ব্যবহার বন্ধে এসব বানিজ্যিক উৎপাদনের শক্তিশালী সিন্ডিকেট ভাঙ্গতে সরকারকে এগিয়ে আসার আহবান জানান তারা।

২০২১-২২’র বাজেট প্রতিক্রিয়া জানাতে রোববার ভার্চ্যুয়াল আলোচনা সভার আয়োজন করে তামাক বিরোধী সংগঠন প্রজ্ঞা-আত্মা। অনুষ্ঠানের শুরুতে এবারের বাজেটে তামাকজাত পণ্য নিয়ে সরকারের অবস্থানের কথা তুলে ধরা হয়। তামাক ব্যবহারের ফলে সৃষ্ট রোগের চিকিৎসায় স্বাস্থ্যখাতের ব্যয় এবং তামাক থেকে সরকারের রাজস্ব আয়ের একটি চিত্র তুলে ধরা হয়।

সেখানে দেখা যায় ২০১৭-১৮ অর্থবছরে তামাক ব্যবহার জনিত কারণে স্বাস্থ্যসেবায় ব্যয় হয়েছে ৩০ হাজার ৫৬০ কোটি টাকা। অপরপক্ষে রাজস্ব আদায় হয়েছে মাত্র ২২ হাজার ৮১০ কোটি টাকা।

আলোচনায় অংশ নিয়ে বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, তামাকের ব্যবহার কমাতে উৎপাদন বন্ধ করার কোন বিকল্প নেই।

তামাক পণ্য নিয়ন্ত্রণে বড় একটি সিন্ডিকেট গড়ে উঠেছে উল্লেখ করে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী জানান, এসব সিন্ডিকেটের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

আজকের তরুণ্যই আগামীর ভবিষ্যৎ, তাই তামাকের ভয়াল ছোবল থেকে তাদের রক্ষা করতে তামাক বন্ধের কোন বিকল্প নেই বলেও জানান বক্তারা।

বাংলাটিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button