বাংলাদেশজনদুর্ভোগস্বাস্থ্য

সীমান্তবর্তী জেলাগুলোতে বেড়েই চলছে সংক্রমণ ও মৃতের সংখ্যা

টানা দুই সপ্তাহ ধরে সীমান্তের জেলাগুলোতে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। সবচেয়ে সংক্রমিত বিভাগ খুলনা ও রাজশাহী। ফলে বিভিন্নস্থানে চলছে বিধিনিষেধ। শহরের মোড়ে মোড়ে তল্লাশি চৌকি বসানো হলেও স্বাস্থ্যবিধি মানতে ব্যাপক অনীহা স্থানীয়দের।

খুলনা বিভাগে গত ২৪ ঘন্টায় ১৮জনের মৃত্যু হয়েছে।  আর খুলনায় করোনা ও উপসর্গ নিয়ে গত ২৪ ঘন্টায় ৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও ১৮১ জনের পজেটিভ এসেছে। সনাক্তের হার ২৭%।

রাজশাহীতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গত ২৪ ঘন্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ড ও আইসিইউতে আরও ১০ জন মৃত্যু বরণ করেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও সংক্রমণ না কমায় রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় বিশেষ লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে।

নাটোরে গত ২৪ ঘন্টায় নতুন করে ৬৬ জন আক্রান্ত হয়েছে। নমুনা পরীক্ষা করা হয়েছে ১২৮ জনের। সংক্রমনের হার ৫১দশমিক ৫০ শতাংশ। এর মধ্যে শহর এলাকায় সংক্রমনের হার ৭৬ শতাংশ।

চলমান লকডাউনের তৃতীয় দিনে দিনাজপুর সদরে গেল ২৪ ঘন্টায় আরো তিনজনের মৃত্যু হয়েছে। এনিয়ে সদরে ৭৪ জনসহ সারাজেলায় মৃত্যুর সংখ্যা দাড়ালো ১৪৭জনে। অন্যদিকে লকডাউনের মধ্যে দুর পাল্লারসহ যাত্রীবাহি বাস মিনিবাস মাইক্রোবাস এবং ব্যবস্যা প্রতিষ্ঠান বন্ধ রাখা হলেও রাস্তায় নেমেছে অসংখ্য যাত্রী বহনকারি ইজিবাইকসহ বিভিন্ন ধরনের বাহন।

জামালপুরে গত ২৪ ঘন্টায় নতুন করে প্রাণঘাতী করোনাভাইরাস ৪২জনের দেহে  সংক্রমণ শনাক্ত হয়েছে। পৌর এলাকাসহ সাত উপজেলায় লকডাউন কার্যকর করতে কঠোর বিধি নিষেধ চলছে।

করোনার সংক্রমন বৃদ্ধি পেতে থাকায় অতি কঠোর বিধি নিষেধ বাস্তবায়ন করা হচ্ছে মোংলায়। সকাল থেকে মোংলা বন্দর শহরের কাচা বাজারসহ সকল দোকান পাট বন্ধ করে দেয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। জরুরী প্রয়োজন ছাড়া  নদী পারা পার বন্ধ রাখা হয়েছে। পৌর শহরে প্রবেশের সকল রাস্তায় ব্যারিকেড দিয়ে জন সাধারনের আসা যাওয়া সীমিত করা হচ্ছে।

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ রোধে চাঁপাইনবাবগঞ্জে ১৪ দিনের কঠোর লকডাউনের মেয়াদ শেষে দেয়া বিশেষ বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে। করোনা সংক্রমনের হার নিম্নমুখী হলেও আশানুরূপ না হওয়ায় বিশেষ বিধিনিষেধ আরও ৭ দিনের জন্য বাড়ানো হয়েছে।

ডেস্ক রিপোর্ট/বাংলা টিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button