অর্থনীতিজনদুর্ভোগদেশবাংলাস্বাস্থ্য

ময়মনসিংহে অসচ্ছল সংস্কৃতিকর্মীর মাঝে অনুদানের চেক বিতরণ

ময়মনসিংহে করোনার কারণে  কর্মহীন জেলার ১০৫ জন অসচ্ছল সংস্কৃতিকর্মীর মাঝে ৫ হাজার টাকা করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় হতে প্রাপ্ত অনুদানের চেক বিতরণ করা হয়।

সোমবার ১২ জুলাই ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অসচ্ছল সংস্কৃতিকর্মীদের মাঝে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সংস্কৃতিবান্ধব সরকার সংস্কৃতিকর্মীদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। তিনি বলেন, বৈশ্বিক করোনা মহামারির কারণে গতবছর দেশের কর্মহীন হয়ে পড়া ১০ হাজারের অধিক সংস্কৃতিসবীকে এককালীন ৪ কোটি ৬৫ লক্ষ ৩৩ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এবছরও দ্বিতীয় দফায় করোনায় কর্মহীন সংস্কৃতিসেবীদের মাঝে আর্থিক অনুদান প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। যারই অংশ হিসেবে আজ ময়মনসিংহ জেলার অসচ্ছল সংস্কৃতিকর্মীদের মাঝে বিশেষ অনুদানের চেক বিতরণ করা হচ্ছে।

প্রধান অতিথি বলেন, ময়মনসিংহকে সাংস্কৃতিক নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। ইতোমধ্যে জেলা জিমনেসিয়ামের সম্মুখে মুক্তমঞ্চ নির্মাণ করা হয়েছে। ব্রহ্মপুত্র নদের পাড়ে অবস্থিত জয়নুল আবেদীন সংগ্রহশালা ঘিরে সাংস্কৃতিক বলয় নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি প্রকল্পের সমীক্ষা চলমান রয়েছে। তিনি সমীক্ষা শেষে আগামী অক্টোবর মাসের মধ্যে প্রকল্পটির ডিপিপি অনুমোদন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। প্রকল্পটিতে রয়েছে আধুনিক মানের কয়েকটি সংগ্রহশালা, ৩টি মিলনায়তন, আর্ট গ্যালারিসহ বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপনা।

অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) নাসরিন সুলতানা, জেলা কালচারাল অফিসার মোঃ হামিদুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে ১০৫ জন সংস্কৃতিকর্মীর মধ্যে ১২ জনের হাতে সরাসরি অনুদানের চেক তুলে দেয়া হয়।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button