দেশবাংলাবাংলাদেশ

ঈদ উপলক্ষে আটদিন শিথিল বিধি-নিষেধ

করোনাভাইরাসের ভয়াবহ প্রকোপ কমাতে এ মাসের শুরু থেকে আরোপিত বিধিনিষেধ ঈদুল আজহা উপলক্ষ্যে শিথিল করলো সরকার। আজ মঙ্গলবার এক প্রজ্ঞাপন জারি করে আগামী বৃহস্পতিবার থেকে ৯ দিন বিধিনিষেধ শিথিল রাখার কথা জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে আগামী ১৪ জুলাই মধ্য রাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত আগে আরোপিত সকল বিধিনিষেধ শিথিল করা হলো।

তবে প্রজ্ঞাপনে এ সময় সর্বাবস্থায় জনসাধারণকে সতর্ক অবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করার কথাও বলা হয়েছে।

একই প্রজ্ঞাপনে এর পরের ১৪ দিন ফের কঠোর বিধিনিষেধ আরোপ করার কথাও বলা হয়েছে। ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ চলাকালে আগের মতোই সবধরনের সড়ক, রেল ও নৌপথসহ সকল প্রকার গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। সেই সঙ্গে শপিংমল বা মার্কেটসহ সকল দোকানপাটও বন্ধ থাকবে।

চলমান কঠোর বিধিনিষেধের সময়ে পোশাক (গার্মেন্টস) কারখানা খোলা রয়েছে। তবে ঈদের পোশাক কারখানাসহ সবধরনের শিল্প কারখানাই বন্ধ থাকবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে ঈদের পরের বিধিনিষেধ চলাকালে এসময় সরকারি কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে বলা হয়েছে। সেসময় দাফতরিক কাজগুলো ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপ- এর মতো মাধ্যমগুলো ব্যবহার করে সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাটিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button