বাংলাদেশজনদুর্ভোগ

কিছু সময়ের জন্য গণপরিবহনে ছাড়

শিল্পকারখানায় কর্মরত শ্রমিকদের ঢাকায় ফেরায় বিড়ম্বনা কমাতে বিধিনিষেধে কিছুটা ছাড় দিয়ে রোববার দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। এ সুযোগে রাজধানী ঢাকার সড়কেও ঘুরছে আজ বাসের চাকা।

বাসের সঙ্গে সিএনজিচালিত অটোরিকশাও চলতে যাচ্ছে আজ ঢাকার সড়কে। তবে বাস-অটোরিকশা দুটির সংখ্যাই খুবই সীমিত। যেহেতু স্বল্প সময়ের জন্য বাস চলাচলের অনুমতি দেওয়া হয়েছে, তাই অনেক বাস মালিকই এই স্বল্প সময়ের জন্য বাস সড়কে নামাননি।

শহরের মধ্যে নির্দিষ্ট রুটে চলছে কিছু গাড়ি স্বাস্থ্য বিধি মেনে বাসে যাত্রী তোলা হচ্ছে। কিন্তু খুব বেশি যাত্রীর চাপ দেখা যাচ্ছে না।

গতকাল শনিবার সরকারি এক তথ্যবিবরণীতে বলা হয়,  রফতানিমুখী শিল্পের শ্রমিক ও সংশ্লিষ্টদের কাজে যোগদানের সুবিধার্থে ১ আগস্ট দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষের চলাচল নিয়ন্ত্রণে সরকার ৫ আগস্ট পর্যন্ত নানা ক্ষেত্রে বিধিনিষেধ দিয়ে রেখেছে। সে মোতাবেক ওই সময় পর্যন্ত সব কারখানাগুলো বন্ধ থাকার কথা ছিল। তবে ঈদের পর থেকেই কারখানা খোলার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন শিল্প-কারখানার মালিকরা। ওই দাবির পরিপ্রেক্ষিতে শনিবার গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলার সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

সরকারের ওই সিদ্ধান্তের পরই দেশের প্রতিটা অঞ্চল থেকে দলে দলে ঢাকাতে ফিরতে শুরু করেন শ্রমিকরা। তবে গণপরিবহন না থাকায় তাদের পড়তে হয় বিড়ম্বনা। পরে সে পরিস্থিতি এড়াতে রোববার দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়া হয়।

বাংলাটিভি/এস

সংশ্লিষ্ট খবর

Back to top button