আন্তর্জাতিকযুক্তরাজ্য

করোনা ভাইরাসের বুস্টার ডোজ দিতে প্রস্তুতি নিচ্ছে যুক্তরাজ্য

করোনা ভাইরাসের বুস্টার ডোজ দেওয়া নিয়ে আলোচনা চলছে যুক্তরাজ্যে। মহামারি করোনা ভাইরাস রুখতে ৩ কোটিরও বেশি মানুষকে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করেছে দেশটি। রবিবার ব্রিটিশ পত্রিকা “দ্যা টেলিগ্রাফে” প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সেপ্টেম্বরের প্রথমদিকে যুক্তরাজ্যে করোনা ভাইরাসের বুস্টার ডোজ দেয়ার কার্যক্রম শুরু হতে পারে। এই কার্যক্রম শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ৬ সেপ্টেম্বর। এর মাধ্যমে প্রায় ৩ কোটি ২০ লাখ মানুষকে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা রয়েছে যুক্তরাজ্যের।

২০২০ সালের ডিসেম্বরে প্রথম ফাইজার-বায়োএনটেকের ডোজ দিয়ে করোনাভাইরাসের টিকা কার্যক্রম শুরু করে যুক্তরাজ্য। পরে দেশটিতে অন্য কোম্পানির টিকা দেওয়া শুরু হয়।

এখন পর্যন্ত যুক্তরাজ্যে ৪ কোটি ৬০ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ পেয়েছেন। আর ৩ কোটি ৮০ লাখেরও বেশি মানুষ টিকার উভয় ডোজ নিয়েছেন, যা দেশটির প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭০% এরও বেশি।

সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণার ফলাফলে প্রথম ও দ্বিতীয় ডোজ হিসাবে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের টিকা নিলে তা করোনাভাইরাস থেকে সুরক্ষায় বেশি ভূমিকা রাখে বলে উঠে এসেছে। তাই যুক্তরাজ্য তেমন ব্যবস্থা গ্রহণ করতে পারে।

যুক্তরাজ্যে রবিবার নতুন করে ২৪,৪৭০ জন করোনাভাইরাস শনাক্ত হয়েছেন এবং ৬৫ জনের মৃত্যু হয়েছে্। এর মাধ্যমে দেশটিতে এখন পর্যন্ত ৫৮,৮০,৬০০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ১,২৯,৭০০ জন মারা গেছেন।

বাংলাটিভি/নিহান

সংশ্লিষ্ট খবর

Back to top button