প্রধানমন্ত্রী

ভূমি ব্যবস্থাপনায় মানুষের ভোগান্তি কমাতে চেষ্টা করছে সরকার

ভূমি ব্যবস্থাপনা ডিজিটাল করার মাধ্যমে মানুষের ভোগান্তি ও হয়রানি কমানোর চেষ্টা করছে সরকার বলে জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম এবং ভূমি ডাটা ব্যাংকসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

সরকার প্রধান বলেন আমাদের দেশে অনেক সামাজিক সমস্যা দেখা দেয়, পারিবারিক সমস্যা দেখা দেয়, মামলা মোকদ্দমায় জড়িয়ে থাকে সব থেকে বেশি এ ভূমি নিয়েই। প্রধানমন্ত্রী বলেন আমাদের লক্ষ্য হচ্ছে শতভাগ জমির মিউটেশন কার্যকম যেন সম্পন্ন হয় এবং বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজ হয় সেটার জন্য কাজ করা হয়।

কারণ মানুষ যেন অযথা হয়রানির শিকার না হয়, মানুষকে যেন ভোগান্তির শিকার না হতে হয়। আমরা সেটা মুখেই বলিনি, কাজেও সেটা বাস্তবায়ন করেছি বলেও এসময় জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সম্পূর্ণ ভূমি সেবাকে দেশের জনগণের হাতের মুঠোয় নিয়ে আসার মাধ্যমে ভোগান্তি লাঘবে সরকার সম্পূর্ণ ভূমি ব্যবস্থাকে ডিজিটালাইজড করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। মানুষ যেন ভোগান্তির শিকার না হতে হয়, দুয়ারে দুয়ারে ঘুরে বেড়াতে না হয়। ভূমি সেবা যেন হাতের মুঠোয় পায় সেই ব্যবস্থাই আমরা করতে চেয়েছি।

রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবন ছাড়াও প্রধানমন্ত্রী অনুষ্ঠান থেকে ৯৯৫টি ইউনিয়ন ভূমি অফিস এবং ১২৯টি উপজেলা ভূমি অফিস ও অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম এবং ভূমি ডাটা ব্যাংকের উদ্বোধন করেন।

এ সময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব মোস্তাফিজুর রহমানসহ প্রধানমন্ত্রীর কার্যালয়, ভূমি মন্ত্রণালয় ও তার অধীন বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাটিভি/ সাকিব

সংশ্লিষ্ট খবর

Back to top button