বাংলাদেশপ্রধানমন্ত্রী

জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেল বাংলাদেশ

দারিদ্র্য বিমোচন, ধরিত্রী রক্ষা এবং শান্তি ও সমৃদ্ধি নিশ্চিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য জাতিসংঘের ‘এসডিজি প্রগ্রেস অ্যাওয়ার্ড’ পেল বাংলাদেশ। নিউইয়র্কে এসডিজির নবম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ সম্মাননা গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় করোনাকে মোকাবেলা করে এসডিজি অর্জনে বৈশ্বিক রোডম্যাপ প্রনয়ণের আহবান জানান প্রধানমন্ত্রী। এর আগে, জাতিসংঘ সদর দপ্তরে জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশ্বনেতাদের বৈঠকে, জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় ছয়টি সুপারিশ পেশ করেন শেখ হাসিনা।

২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত টেকসই উন্নয়নে বাংলাদেশের নানা অর্জনের জন্য ‘এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ড’ লাভ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় সোমবার বিকেলে নিউইয়র্কে টেকসই উন্নয়ন বিষয়ে নবম বার্ষিক আন্তর্জাতিক কনফারেন্সে ভার্চ্যুয়ালি এ পুরস্কার গ্রহণ করেন প্রধানমন্ত্রী। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলুশান নেটওয়ার্ক এসডিএসএন, গ্লোবাল মাস্টার্স অব ডেভেলপমেন্ট প্র্যাকটিস এবং যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আর্থ ইনস্টিটিউট ও সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট যৌথভাবে এ পুরস্কার দেয়।

এ পুরস্কার দেশবাসীকে উৎসর্গ করেন প্রধানমন্ত্রী।

এসময় গত এক দশকে বাংলাদেশের সামগ্রিক অগ্রগতি তুলে ধরার পাশাপাশি, বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলা করে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সমন্বিত বৈশ্বিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন শেখ হাসিনা।

এর আগে, সকালে জাতিসংঘ সদর দপ্তরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আয়োজিত জলবায়ু পরিবর্তন বিষয়ক এক রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলো কম কার্বন নিঃসরণ করলেও তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ। এসময় জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় ৬টি সুপারিশ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

এছাড়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁর সম্মানে জাতিসংঘ সদর দপ্তরে একটি গাছের চারা রোপন এবং বঙ্গবন্ধুর বাণী সম্বলিত একটি বেঞ্চ উৎসর্গ করেন বঙ্গবন্ধুকন্যা। এসময় তিনি দিনটিকে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করেন।

পরে ইউএন পিস কিপার্স মেমোরিয়ালে, ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

বাংলাটিভি/ আসাদ রিয়েল

সংশ্লিষ্ট খবর

Back to top button