fbpx
আন্তর্জাতিকঅপরাধআইন-বিচার

সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা নিহত: পেন্টাগন

সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতাদের একজন নিহত হয়েছেন। তার নাম আবদুল হামিদ আল-মাতার। স্থানীয় সময় গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন থেকে এ দাবি করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, দুই দিন আগে সিরিয়ার দক্ষিণাঞ্চলে একটি সামরিক ঘাঁটিতে হামলা হয়। আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে এই ঘাঁটি ব্যবহার করে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট। ওই হামলার পরই যুক্তরাষ্ট্রের ড্রোন হামলার খবর জানানো হলো।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র সেনাবাহিনীর মেজর জন রিগসবি শুক্রবার এক বিবৃতিতে দাবি করেন, ‘আজ সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে যুক্তরাষ্ট্রের একটি ড্রোন হামলায় আল-কায়েদার জ্যেষ্ঠ নেতা আবদুল হামিদ আল-মাতার নিহত হয়েছেন।হামলায় আর কেউ নিহত হননি দাবি করে মেজর জন রিগসবি বলেন, এমকিউ-৯ ড্রোন দিয়ে এই হামলা করা হয়। তিনি বলেন, আল-কায়েদার এই শীর্ষ নেতাকে হত্যার ফলে সন্ত্রাসী সংগঠনটির আরও হামলার চক্রান্ত ও বিশ্বব্যাপী হামলা চালানোর সক্ষমতা কমে যাবে।

গত সেপ্টেম্বরের শেষদিকে সিরিয়ায় আল-কায়েদার জ্যেষ্ঠ কমান্ডার সালিম আবু-আহমাদকে হত্যার কথা জানায় পেন্টাগন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব শহরের কাছে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় মৃত্যু হয় তাঁর।

মার্কিন সেন্ট্রাল কমান্ড তখন জানায়, এ অঞ্চলজুড়ে আল-কায়েদার চালানো সন্ত্রাসী হামলার পরিকল্পনা, হামলার অনুমতি ও তহবিল সংগ্রহের জন্য দায়ী তিনি।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button