fbpx
আন্তর্জাতিকজনদুর্ভোগস্বাস্থ্য

দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন, উত্তর খুঁজছে বিজ্ঞানীরা

করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ায় এ ভ্যারিয়েন্টে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে এবং বিভিন্ন দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে এর বিস্তার ঠেকানোর চেষ্টা করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ওমিক্রন করোনাভাইরাসের অন্যান্য ভ্যারিয়েন্ট থেকে বেশি সংক্রামক বা এটি রোগকে আরও গুরুতর করে তোলে কি না, তা এখনও স্পষ্ট নয়।

প্রাথমিকভাবে পাওয়া তথ্যে ধারণা পাওয়া গেছে, দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়ার হার বাড়ছে, তবে এটি একটি নির্দিষ্ট সংক্রমণের ফল না হয়ে মোট আক্রান্তের সংখ্যা বাড়ার কারণেও হয়ে থাকতে পারে, বলেছে ডব্লিউএইচও।

ওমিক্রনের শক্তি বুঝতে ‘কয়েকদিন থেকে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে’ বলে জানিয়েছে তারা।করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্টটি বিশ্বজুড়ে শঙ্কা সৃষ্টি করেছে। ওমিক্রন টিকার প্রতিরোধ ভেঙে ফেলতে পারে এবং দুই বছর বিশ্বজুড়ে মহামারী থাকার পর সদ্য সচল হওয়া অর্থনীতির চাকা ফের বন্ধ করতে দিতে পারে এমন আশঙ্কায় বিভিন্ন দেশ নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

টিকাসহ কোভিড-১৯ এর বিরুদ্ধে জারি থাকা পদক্ষেপগুলোর ওপর ওমিক্রনের সম্ভাব্য প্রভাব বুঝতে তারা বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ডব্লিউএইচও।

ব্রিটেন জানিয়েছে, পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য তারা জি৭ দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের এক জরুরি বৈঠক ডেকেছে।নেদারল্যান্ডসের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে আমস্টারডামে দুটি ফ্লাইটে আসা ৬০০ জনেরও বেশি যাত্রীর মধ্যে ৬১ জনের করোনাভাইরাস ধরা পড়ে, পরে তাদের মধ্যে ১৩ জনের দেহে ওমিক্রন শনাক্ত হয়।

নেদারল্যান্ডসের মিলিটারি পুলিশ জানিয়েছে, কোভিড-১৯ শনাক্ত হওয়ার পর একটি হোটেল কোয়ারেন্টিনে থাকা এক দম্পতি পালিয়ে গিয়ে দেশ ছাড়ার উদ্যোগ নেওয়ার সময় তাদের গ্রেপ্তার করেছে তারা।

ডব্লিউএইচও গত সপ্তাহে ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ বলে অভিহিত করেছে। করোনাভাইরাসের আগের ভ্যারিয়েন্টগুলো থেকে ওমিক্রন আরও সংক্রামক হতে পারে। এটি এখন পর্যন্ত অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বতসোয়ানা, ব্রিটেন, ডেনমার্ক, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, নেদারল্যান্ডস, ফ্রান্স, কানাডা ও দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছে।

ওমিক্রনের বিস্তার ঠেকাতে অনেক দেশ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বা বিভিন্ন বিধিনিষেধ জারি করেছে। ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে সৃষ্ট উদ্বেগে শুক্রবার আর্থিক বাজারগুলোতে দরপতন হয়েছে এবং তেলের মূল্য পড়ে গেছে।

করোনাভাইরাসের ভিন্ন এক ধরনে (ওমিক্রন) প্রথম আক্রান্ত বলে সন্দেহভাজনদের একজন দক্ষিণ আফ্রিকার এক চিকিৎসক রোববার জানিয়েছেন, এখনও পর্যন্ত ওমিক্রনের লক্ষণগুলো মৃদু এবং হয়তো বাসায় থেকেই এর চিকিৎসা করা যাবে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button